February 25, 2021

আর্থিক অন্তর্ভুক্তি, সুযোগ এবং সামনে চ্যালেঞ্জগুলিতে ক্ষুদ্রঋণ – অবদান

তনয় মন্ডল – কলকাতা

কয়েক দশক ধরে ক্ষুদ্রঋণ সংস্থাগুলি আর্থিক অন্তর্ভুক্তিতে ইতিবাচক প্রভাব ফেলেছে,
সঞ্চয় এবং ঋণদান, বিশেষত অর্ধ-নগর ও গ্রামীণ স্থানে। গত পাঁচ বছরে এ থেকে প্রচুর ধাক্কা দেখা গেছে
আর্থিক অ্যাক্সেসের তিনটি স্তম্ভ – ক্রেডিট, সঞ্চয় এবং বীমাতে আর্থিক অন্তর্ভুক্তির উন্নতি করতে সরকার মাইক্রো ফিনান্স ইনস্টিটিউশন অ্যাসোসিয়েশন (এএমএফআই) – পশ্চিমবঙ্গ এবং কেপিএমজি পরিচালিত সামিট এ উপস্থিত ছিলেন শ্রী দেবাশিস সেন, আইএএস, অতিরিক্ত মুখ্য সচিব,
তথ্য প্রযুক্তি এবং ইলেকট্রনিক্স এবং ই-গভর্নেন্স, সরকার। এএমএফআই-ডাব্লুবিআইয়ের চেয়ারপারসন অজিত কুমার মাইতি, বন্ধন ব্যাংকের এমডি মিঃ চন্দ্র শেখর ঘোষ,মিঃ সুব্রত মন্ডল, সিজিএম, নাবার্ড,,মিঃ মনোরঞ্জন মিশ্র, সিজিএম, ডিএনবিএস বিভাগ, আরবিআই প্রধান অফিস, মুম্বই, মিঃ হাউজেল। থাংজামান, সিজিএম এবং পশ্চিমবঙ্গ, সিকিম এবং আন্দামানের অফিসার ইনচার্জ-, আরবিআই আঞ্চলিক অফিস কলকাতা, শ্রীমতি আর প্রভাবতী, ডিজিএম, এসআইডিবিআই ও অন্যান্য ব্যাক্তিগণ ।
মিঃ হারেশ শ্রীবাস্তব, সিওও, মাইক্রো ফিনান্স ইন্সটিটিউশন নেটওয়ার্ক (এমএফআইএন), অন্তর্ভুক্তিকে আরও এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ক্ষুদ্রঋণ ইন্ডাস্ট্রি দ্বারা পরিচালিত ভূমিকার বিষয়ে বক্তব্য রেখেছিলেন ডা সৌম্য কান্তি ঘোষ, গ্রুপ চিফারেকনোমিস্ট, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, এইচকিউ, মুম্বাই , অর্থনৈতিক প্রবণতা এবং এমএফই শিল্পের দ্বারা পরিবেশিত মানুষের উপর প্রভাব নিয়ে।
ক্ষুদ্রঋণ সংস্থার সংস্থা (এএমএফআই-ডাব্লুবি), এএমএফআই-ডাব্লু বিগত পাঁচ বছর ধরে ইস্টার্ন মাইক্রোফিনান্স সামিটের আয়োজন করে আসছে এবং এটি ক্ষুদ্রঋণের ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের অবদানকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব করেছে এবং ক্ষুদ্রঋণ ডোমেনের আওতায় থাকা সমস্ত খেলোয়াড়ের কাছে পৌঁছে যাচ্ছে সর্বজনীন ব্যাংক, এসএফবি এবং এমএফআই এবং ক্ষুদ্রঋণ ডোমেনের অন্যান্য খেলোয়াড়। ক্ষুদ্রঋণের পারফরম্যান্সের জন্য পুরষ্কার প্রাপ্ত প্রতিষ্ঠানগুলিকে সম্মান জানানো হবে।

Total Page Visits: 170 - Today Page Visits: 1