May 14, 2021

এদিকে করোনা ভাইরাসের আতঙ্ক, অন্য দিকে দোসর ঘূর্ণি ঝড়ের আম ফানের তান্ডবে এবারের জামাই ষষ্ঠীর বাজার বিশ বাও জলে

দীপক ঘোষ – কলকাতা

এদিকে করোনা ভাইরাসের আতঙ্ক অন্য দিকে দোসর ঘূর্ণি ঝড়ের আক্রমণে জামাই ষষ্ঠীর বাজার এবারে জামাই ষষ্ঠীর বাজার অনেকটাই মার খেলো।
তারইপাশাপাশি লক ডাউন চলায় দূর দুরান্তে বিয়ে হওয়া মেয়েরাও বাপের বাড়ি আসতে পারছেন না। সব মিলিয়েই এ বার জামাই ষষ্ঠীর বাজার বিশ বাও জলে অনেকটাই পরিনত হয়েছে। এবারে করোনা ভাইরাসের থাবা যে ভাবে চেপে বসবে অনেকেই ভাবতে পারেন নি। কিন্তূ করোনার সতর্কতায় দেশ জুড়ে চলছে লক ডাউন। তাই জামাই ষষ্ঠীর আগের দিন অথাৎ বুধবার বাজার গুলোতে চোখে পড়লো না ভিড়। তাই জামাই ষষ্ঠীর বাজার আগের মত নেই, বিক্রি ও হচ্ছেনা।
তবে তার তুলনায় মাছের বাজারে কিছুটা ভিড় ছিল।
লক ডাউনের কারণে বাজারে ইলিশ, পমফ্রেট, ও চিতলের মতো সুস্বাদু মাছের তার উপর বাজারে চড়া ও দাম। এমনকি জামা কাপড়ের ব্যবসা ও ষষ্ঠী তে প্রায় না হওয়ার মতো। বাজারে এবারে ফলের দাম অন্য বছরের তুলনায় অনেক কম। সে রকম দেখা গেলোনা মাংস ও মিষ্টি বিক্রি হতে জামাই ষষ্ঠীর দিনে।
তবে এদিকে জামাইয়ের পছন্দের মাছ না পেলেও খাসি কিংবা মুরগির মাংস দিয়েই জামাই আদরে নেমে পড়েছেন শাশুরিরা। আবার বাড়িতে জামাই ষষ্ঠীর বদলে এখন আবার অনেকের পছন্দ বাইরের রেস্টুরেন্টে খাওয়া, জামাইয়ের আবদার রুখতে তাতে ও রাজি শাশুড়িরা। এবারে তার ঠিক উল্টো টা এত দিন পর সব ছবি এবার পাল্টে দিতে চলেছে করোনা।
এদিকে লক ডাউনের জেরে যান চলাচল এখন ও স্বাভাবিক হয়নি। তার উপর জমায়েতে নিষেধ রয়েছে, কারণ করোনা সংক্রমণ এর ভয়। আবার দূর দেশ থেকে জামাই এলে আবার তাকে চলে যেতে হবে ১৪দিনের জন্য কোয়ারাইন্টিনে। এরই ফলে শাশুরি দের মাথায় হাত, ও জামাইদের ও বেচারা অবস্থা।
এই অবস্থায় দু তরফেই চলছে মনকে সান্ত্বনা দেওয়ার পালা আগেতো প্রাণটা বাঁচুক তারপর না হয় দেখা যাবে। করোনার আবহ লক ডাউন ও আম ফানের তান্ডবে এবারের জামাই ষষ্ঠীর বাজার প্রায়ই অনেকটাই মন্দার মুখে।

Total Page Visits: 139 - Today Page Visits: 1