May 7, 2021

কলকাতায় চীন প্রজাতন্ত্রের কনস্যুলেট

তনয় মন্ডল – কলকাতা

পিপলস্ রিপাবলিক অফ চায়না ৭০ তম স্বাধীনতা দিবস পালনের উদ্দেশ্যে পূর্ব ভারতের গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে এক সম্মেলন করলেন কলকাতায় অবস্থিত চীনা দূতাবাসের কনস্যুলেট জেনারেল ঝা লিইউ।লিইউ সাংবাদিকদের নববর্ষের আগাম শুভেচ্ছা জানিয়ে ভারত ও চীনের মৈত্রীর কথা স্মরণ করিয়ে দেন। এর সঙ্গে তাঁর সংক্ষিপ্ত বক্তব্যের মধ্যে একটি তথ্যচিত্রের মাধ্যমে সামপ্রতিক ঘটনাপ্রবাহতে কীভাবে জিনজিয়াং সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে তা তুলে ধরে বলেন, বিশ্ব দুনিয়ার কিছু দেশ ভুল তথ্য পরিবেশন করে যাচ্ছে। কিন্তু ঘটনাপ্রবাহ কী ঘটে চলেছে তার সঠিক ব্যাখ্যা হওয়ার দরকার। সেই সঙ্গে আরেকটি তথ্যচিত্র “দ্য ব্ল্যাক হ্যান্ড — দ্য ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট এন্ড টেরোরিজম ইন জিনজিয়াং” দেখানো হয়।
রক্সক ফাউন্ডেশনের ম্যানেজিং ট্রাস্টি চৈতালী দাস-এর হাতে একটি স্মারক তুলে দেওয়া হয়। চীন বিদেশ মন্ত্রণালয়ের সহায়তায় চৈতালী দাস ইউন্নানে গরিবি হঠাও এর মত কাজ করেছেন। তারই স্বীকৃতিস্বরূপ তাঁকে পুরস্কৃত করা হয়। ওই দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমপ্যাক্ট-এর সভাপতি এবং এএনএম গ্লোবাল মিডিয়া রিসার্চ-এর সিইও অভিজিৎ নন্দী মজুমদার

সহ দূতাবাসের কর্মীবৃন্দ। উপস্থিত ছিলেন পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, ওড়িশা এবং ছত্তিশগড়ের প্রায় ১৩৫ জন সাংবাদিক।চীনের সাম্প্রতিক ঘটনা এবং ভারত-চীন সম্পর্কের খবরাখবর পেতে চীনের কনস্যুলেট জেনারেল ঝা লিইউ তাঁর ট্যুইটার অ্যাকাউন্টের উদ্বোধন করলে। তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট হলো “CG_Zha Liyou” (@ZhaLiyou,. https:// twitter.com/ZhaLiyou)।কনসুলেট স্টাফ সদস্য মেসি ই জিয়ানজিইংয়ের “চীনপাড়া – দ্য প্রাতঃরাশ মার্কেটের গান” নামে একটি সংস্কৃতি অনুষ্ঠান যা চীনের সম্প্রদায়ের সংগীতশিল্পী মিঃ থমাস চেনের একটি চীন লোকগীত “ডংটিং লেক আমার বাড়ি” নামে একটি গান রয়েছে।

Total Page Visits: 131 - Today Page Visits: 1