October 17, 2021

গ্রীষ্ম কালীন রক্তের সঙ্কটের জন্য কলকাতা প্রেস ক্লাবে রক্ত দান শিবির অনুষ্ঠিত হল

দীপক ঘোষ – কলকাতা

করোনার প্রকোপ আজ সারা বিশ্ব কে গ্রাস করে চলেছে। তারই সঙ্গে বাড়ছে সারা বিশ্বে মৃত্যুর মিছিল।
তার সঙ্গে পাল্লা দিয়েছে আমাদের দেশ ও। একদিকে চলছে করোনা মহামারীর কোপ অন্য দিকে দেখা যাচ্ছে চারিদিকে গ্রীষ্ম কালীন রক্তের সঙ্কট। থ্যালাসেমিয়া থেকে বিভিন্ন কঠিনরোগের রুগী দের শুধু আর্তনাদ শোনা যাচ্ছে “এক ফোটা রক্তের বিনিময়ে আমাদের জীবন বাঁচান”।
তাদের এই আর্তনাদ ও রক্তের সঙ্কট দূর করতে এগিয়ে আসলো কলকাতা প্রেস ক্লাব।
সম্প্রতি প্রেস ক্লাবের উদ্যোগে সাংবাদিক ও চিত্র সাংবাদিক দের নিয়ে কলকাতা প্রেস ক্লাবে রক্ত দান শিবির অনুষ্ঠিত হয়। এদিন ৩০ জন সাংবাদিক ও চিত্র সাংবাদিক রক্ত দান করেন। বর্তমানে গ্রীষ্ম কালীন রক্তের সঙ্কটের কথা মাথায় রেখে ও সংবাদ কর্মীদের সামাজিক দায়িত্বের কথা মনে করে প্রেস ক্লাবে এই রক্ত দানের আয়োজন করা হয়েছে জানান ক্লাব কর্তৃপক্ষ। সেদিন তারই সঙ্গে রাজ্য সরকারের দ্বিতীয় ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ বাসের বাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য দপ্তরের রাষ্ট্র মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেদিন রক্ত সংগ্রহ বাসের উদ্বোধনী

অনুষ্ঠানে এসে মন্ত্রী বলেন রাজ্য সরকার এরকম দশটি বাস পথে নামাবে, এবং তার মধ্যে কয়েকটি বাস কে জেলাতে ও পাঠানো হবে। তিনি আরো জানালেন প্রতিটি বাসের জন্য ৫৫ লক্ষ টাকা খরচ করা হয়েছে। অনুষ্ঠানের সবশেষে মন্ত্রীর হাতে প্রেস ক্লাবের পক্ষ থেকে রাজ্য সরকারের বিশেষ আপৎকালীন ত্রান তহবিলে এক লক্ষ টাকার একটি চেক তুলে দেওয়া হয়। সদস্য দের ব্যাক্তি গত অনুদান ও ক্লাবের পক্ষ থেকে এই অর্থ দেওয়া হয়।
এছাড়া ও কলকাতা প্রেস ক্লাব ও রাজ্য সরকারের ব্যবস্থাপনায় স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে সাংবাদিক ও চিত্র সাংবাদিক দের পরীক্ষার ও ব্যবস্থা করা হয়।
বর্তমানে ১০০জন সাংবাদিক ও চিত্র সাংবাদিক দের করোনা পরীক্ষা করা হয়েছে। গত ১লা বৈশাখ থেকে সপ্তাহে দু দিনধরে প্রেস ক্লাবে ভারত সেবাশ্রম সংঘের সহযোগীতায় রান্না করা খাবার দুঃস্থ মানুষের মধ্যে বিতরণ করা হয়েছে।

Total Page Visits: 245 - Today Page Visits: 1