October 24, 2021

নিউজউইকের সাম্প্রতিকতম সমীক্ষা অনুযায়ী হৃদরোগের জন্য ১ নম্বর ভারতীয় হাসপাতালের নাম অ্যাপোলো হসপিটালস ডাঃ প্রতাপ সি রেড্ডি হৃদরোগ অনুমান এবং প্রতিরোধের জন্য তৈরি AICVD টুল উৎসর্গ করলেন দেশের চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি –

অ্যাপোলো হসপিটালস আজ কার্ডিওভাস্কুলার অসুখের বিপদ অনুমান করার একটি AI (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) টুল জাতীয় স্তরে লঞ্চ করল। অ্যাপোলোর এই AI-চালিত কার্ডিওভাস্কুলার ডিজিজ রিস্ক টুলের সাহায্যে স্বাস্থ্য পরিচর্যাকারীরা তাঁদের রোগীর কার্ডিয়াক অসুখ হওয়ার বিপদ অনুমান করতে পারবেন এবং ঠিক সময়ে তাড়াতাড়ি হস্তক্ষেপ করতে পারবেন, ফলে পরিণামের অনেক তফাত ঘটবে। কার্ডিয়াক রিস্ক স্কোরিং টুল দ্রুত ডেটা প্রোসেসিং এবং একজন রোগীর করোনারি অসুখ হওয়ার সম্ভাবনা নির্ভুলভাবে অনুমান করার দিক থেকে অসামান্য। এই টুল ব্যবহার করে চিকিৎসকরা যেসব ব্যক্তির হৃদরোগের বিপদ আছে, তাদের স্বতঃপ্রণোদিত, পূর্বানুমানভিত্তিক এবং প্রতিরোধমূলক চিকিৎসা করতে পারবেন। ফলে অনেকের জীবনযাত্রার মানের উন্নতি হবে। একইসঙ্গে স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার উপর ভবিষ্যৎ চাপও কমবে।

এই উপলক্ষে অ্যাপোলো হসপিটালস আরও ঘোষণা করেছে, যে অগ্রগণ্য আন্তর্জাতিক নিউজ ম্যাগাজিন ও ওয়েবসাইট নিউজউইক প্রকাশিত ২০২২ সালের বেস্ট স্পেশালাইজড হসপিটালস র্যাঙ্কিংয়ে তারা সম্মানজনক স্থান পেয়েছে। গ্লোবাল রিসার্চ ফার্ম স্ট্যাটিস্টার সাথে যৌথ উদ্যোগে তৈরি এই র্যাঙ্কিংয়ে পৃথিবীর সেরা বিশেষজ্ঞ হাসপাতালগুলিকে র্যাঙ্ক দেওয়া হয়। দশটি বিশেষ চিকিৎসার মধ্যে কার্ডিওলজি এবং অঙ্কোলজির জন্য সেরা ২৫০টি হাসপাতাল আর শিশু চিকিৎসার জন্য সেরা ১৫০টি হাসপাতালকে র্যাঙ্ক দেওয়া হয়। অ্যাপোলো হসপিটালস, চেন্নাইয়ের অ্যাপোলো হার্ট সেন্টার বেস্ট স্পেশালাইজড হসপিটালস ২০২২ – কার্ডিওলজি তালিকায় জায়গা পেয়েছে। তাদের বিশ্ব র্যাঙ্কিং ১২৬, আর যে পাঁচটি ভারতীয় হাসপাতাল এই তালিকায় আছে, তাদের মধ্যে র্যাঙ্ক ১।

বেস্ট স্পেশালাইজড হসপিটালস ২০২২ – অঙ্কোলজি বিভাগেও অ্যাপোলো হসপিটালস গ্রুপের দুটি হাসপাতাল স্থান পেয়েছে। এগুলি হল অ্যাপোলো স্পেশালিটি ক্যান্সার হসপিটাল, চেন্নাইয়ের অ্যাপোলো ক্যান্সার সেন্টার্স এবং অ্যাপোলো হসপিটালস, চেন্নাই, যথাক্রমে ২২৮ এবং ২৩৯তম স্থানে। ভারতের মাত্র চারটি হাসপাতাল অঙ্কোলজির তালিকায় জায়গা পেয়েছে, তারই মধ্যে রয়েছে এই দুই হাসপাতাল। শিশু চিকিৎসার বিশেষজ্ঞ হাসপাতালগুলির মধ্যে অ্যাপোলো চিলড্রেন্স হসপিটাল, চেন্নাই বিশ্বে ১০৩ র্যাঙ্ক পেয়েছে। বেস্ট স্পেশালাইজড হসপিটালস ২০২২ – পেডিয়াট্রিক্স তালিকায় স্থান পাওয়া মাত্র পাঁচটি ভারতীয় হাসপাতালের মধ্যে এটি একটি।

ডাঃ প্রতাপ সি রেড্ডি, চেয়ারম্যান, অ্যাপোলো হসপিটালস গ্রুপ বললেন “দেশের অর্থনীতি দেশের মানুষের স্বাস্থ্যের সাথে এক জটিল সম্পর্কে যুক্ত। কারণ অসংক্রামক ব্যাধিগুলো (NCDs) উৎপাদনশীলতার ক্ষতি করে, যা জাতীয় আয়ের উপর প্রভাব ফেলে। বিভিন্ন হিসাব থেকে দেখা গেছে অসংক্রামক ব্যাধিগুলো জিডিপির উপর ৫% থেকে ১০% বোঝা চাপিয়ে দেয়। কিন্তু এই অসুখগুলোর দীর্ঘমেয়াদি চরিত্র এবং এগুলো যেভাবে বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে, সেটা অর্থনীতির উপর ক্রমশ আরও বেশি প্রভাব ফেলবে, যদি না ঠিক সময়ে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়। অসংক্রামক ব্যাধিগুলোর ক্রমবর্ধমান বোঝার মধ্যে সবচেয়ে উপরে রয়েছে কার্ডিওভাস্কুলার রোগগুলো (CVDs)। এশিয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মৃত্যুর প্রধান কারণ হলে কার্ডিওভাস্কুলার অসুখ, এবং আমাদের জনগণের বয়স যত বাড়বে তত এই সমস্যা আরও গুরুতর হবে। এটা এমন একটা সমস্যা যা স্বাস্থ্য পরিচর্যাকারীরা পরিণামে তফাত ঘটানোর মত দ্রুত ধরে ফেলতে হিমশিম খান।

“রোগীদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ডাক্তারদের বোঝানোর মত কিছু প্রেডিক্টিভ টুল আছে ঠিকই, কিন্তু সেগুলোর বেশিরভাগই পাশ্চাত্যের ডেটা সেটের ভিত্তিতে তৈরি এবং অঞ্চল ভেদে বিপদর যে তফাত হয়, তা হিসাবের মধ্যে রাখে না। ফলে ভারতে এগুলো ব্যবহার করলে নির্ভুলতার ফারাক হয়। অ্যাপোলো AI-চালিত কার্ডিওভাস্কুলার ডিজিজ রিস্ক টুল এই প্রবণতা বদলে দেবে এবং চিকিৎসকের হাতে হৃদরোগ অনুমান করা ও প্রতিরোধ করার অস্ত্র তুলে দেবে। এতদিন শুধু অ্যাপোলোর ডাক্তাররাই এটা ব্যবহার করতে পারছিলেন। আমরা গর্বিত যে দেশের সব ডাক্তারের উদ্দেশে এই AI টুল উৎসর্গ করতে পারলাম।”

নিউজউইকের স্বীকৃতি সম্বন্ধে ডাঃ প্রতাপ সি রেড্ডি যোগ করেন “এই বিশ্বমানের স্বীকৃতি অ্যাপোলো হসপিটালসে যে আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ চিকিৎসা জোগানো হয় এবং পরিণাম পৃথিবীর সেরা হাসপাতালগুলোর সমান হয়, তারই প্রমাণ। পৃথিবীর শ্রেষ্ঠ এবং সবচেয়ে সম্ভাবনাময় মেডিকাল বিশেষজ্ঞদের কয়েকজনকে নিয়ে অ্যাপোলো হসপিটালস যুগান্তকারী প্রযুক্তি নিয়ে আসা এবং শ্রেণির সেরা ক্লিনিকাল পরিণাম দেওয়ার ক্ষেত্রে ভারতে পথপ্রদর্শক হয়ে উঠেছে।”

অ্যাপোলো হসপিটালসের দল সারা দেশের ৪০০,০০০ ব্যক্তির দশ বছরের বেশি ডেটা সংগ্রহ করেছিল। তারপর মাইক্রোসফট অ্যাজিওরের সাহায্যে সেই নামবিহীন ডেটাকে তারা এমন এক ব্যবহারযোগ্য নথিতে পরিণত করেছে, যা ডেটা বিজ্ঞানী ও চিকিৎসকরা মেশিন লার্নিং মডেলগুলোকে প্রশিক্ষণ দিতে কাজে লাগাতে পারেন। এই টুলটিকে মাস্ট্রিখট স্টাডির ডেটা ব্যবহার করে যাচাই করা হয়েছে। এটি মাস্ট্রিখট অঞ্চলে নেদারল্যান্ডসের মাস্ট্রিখট বিশ্ববিদ্যালয়ের হার্ট+ভাস্কুলার সেন্টারের চালানো এক দীর্ঘমেয়াদি কোহর্ট স্বাস্থ্য সমীক্ষা।

মিস সঙ্গীতা রেড্ডি, জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর, অ্যাপোলো হসপিটালস গ্রুপ, বললেন “হৃদরোগ অনুমান ও প্রতিরোধ করার এই AI টুলটি বহু বছরের গবেষণা ও উন্নয়নের ফল এবং অ্যাপোলো হসপিটালসের প্রযুক্তিগত পারদর্শিতার প্রমাণ। অ্যাপোলোর AI-চালিত কার্ডিওভাস্কুলার ডিজিজ রিস্ক স্কোর নির্দিষ্টভাবে ভারতীয় জনগোষ্ঠীর ব্যবহারের জন্য, যাতে ডাক্তাররা তাঁদের রোগীদের কার্ডিয়াক অসুখ হওয়ার সম্ভাবনা বেশি ভাল করে অনুমান করতে পারেন। এই টুল তৈরি করা হয়েছে দশ বছর ধরে অ্যাপোলো হসপিটালসের দলের সংগ্রহ করা সারা দেশের প্রায় ৪০০,০০০ ব্যক্তির নামবিহীন ডেটার উপর ভিত্তি করে।

“এই টুল মাইক্রোসফট অ্যাজিওর প্ল্যাটফর্মের মাধ্যমে সংঘবদ্ধ পদ্ধতিতে আন্তর্জাতিকভাবে যাচাইও করা হয়েছে। সারা দেশের অ্যাপোলো নেটওয়ার্কে যুক্ত ডাক্তাররা তিন বছর ধরে কার্ডিওভাস্কুলার অসুখের বিপদ অনুমান করার জন্য এবং প্রতিরোধমূলক কার্ডিয়াক পরিচর্যা করার জন্য এই AI-চালিত টুলটি ব্যবহার করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্য অসংক্রামক ব্যাধির কারণে অকালমৃত্যুর বিপদ ২০২৫ সালের মধ্যে ২৫% কমানো। হৃদরোগের বিপদ অনুমান করার এই টুলটি লঞ্চ করার ফলে আমরা সেই লক্ষ্যপূরণে সাহায্য করতে পারব।”

এই AI-চালিত টুলটি নির্দিষ্টভাবে ভারতীয় জনগোষ্ঠীর জন্য অ্যালগোরিদম ব্যবহার করে বেশি নির্ভুল CVD স্কোর দেখায় এবং সাধারণ পরিচর্যা বিধি তৈরি করতে সাহায্য করে। ফলিত AI এবং স্বাস্থ্য পরীক্ষা ও করোনারি অসুস্থতার দীর্ঘদিনের ডেটার এক বড় নমুনায় ক্লিনিকাল পারদর্শিতার মিশেল ব্যবহার করে তৈরি এই টুলটি এমন একটি রিস্ক স্কোর দেখায়, যা ডায়েট, তামাক এবং ধূমপানের অভ্যাসের মত জীবনযাত্রার গুণাবলী সমেত সমস্ত বিষয়কে হিসাবের মধ্যে রাখে। তার সাথে যুক্ত হয় শারীরিক কসরত এবং মানসিক চাপ ও উদ্বেগ, যা শ্বাস প্রশ্বাসের হার এবং হাইপারটেনশনে প্রতিফলিত হয়। হৃদরোগের আক্রান্ত হওয়ার সম্ভাবনাকে হাই, মডারেট ও নর্মাল — এই তিন ভাগে ভাগ করা হয়। এই টুল বিপদ বাড়ছে কোন বিষয়গুলোর জন্য তা-ও জানান দেয়। ফলে সেগুলো বদল করে স্কোরে উন্নতি করা যায়। ফলে চিকিৎসকরা রোগীদের জীবনযাত্রায় বদল আনার সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশ সমেত সার্বিক পরামর্শ দিতে পারেন।

এই রিস্ক স্কোর লঞ্চ করে অ্যাপোলো হসপিটালস প্রতিরোধযোগ্য মৃত্যু আটকাতে তাদের দায়বদ্ধতা আবার প্রমাণ করল। যে কেউ আমাদের ক্লিনিক, ডায়াগনোস্টিক সেন্টারে এসে নিজের AICVD স্কোর পরীক্ষা করাতে পারেন। এই রিস্ক স্কোর পেতে ৫ থেকে ৬ মিনিট লাগে। এই টুল সেইসব জেনারেল ফিজিশিয়ান, কার্ডিওলজিস্ট এবং শল্যচিকিৎসকদের আউটপেশেন্ট ক্লিনিকগুলোতে কার্যকরী, যাঁরা নানারকম কোমর্বিডিটি এবং কার্ডিওভাস্কুলার অসুখে আক্রান্ত হওয়ার বিপদ থাকা রোগীদের দেখেন। আমরা রিস্ক স্কোরের দাম নামমাত্র রাখার সিদ্ধান্ত নিয়েছি, যাতে এই টুলের হাত লম্বা হয় এবং শেষ লোকটি পর্যন্ত পৌঁছতে পারে।

এই AI টুল পাওয়া সম্পর্কে বিস্তারিত জানতে ডাক্তাররা তাঁদের তথ্য মেল করতে পারেন infoaicvd@apollohospitals.com-এ।

Total Page Visits: 143 - Today Page Visits: 1