October 20, 2021

প্লাস্টিক দূষন কমানোর জন্য বোড়াল স্কুলে কর্মশালা

বিদিতা ঘোষ : কলকাতা

প্লাস্টিক দূষণের ভয়াবহতা সম্পর্কে ছাত্রছাত্রীদের সচেতন করতে এবং প্লাস্টিকের বিকল্প ব‍্যবহার সম্পর্কে জানাতে আজ বোড়াল হাই স্কুলে একটি কর্মশালার আয়োজন করেছিল “বদলাও ও কান্ডারী” যুব দল। কর্মশালাটি পরিচালনা করেন সেন্টার ফর এনভায়রোমেন্ট এডুকেশন-র পূর্ব ভারতের ডিরেক্টর মাননীয়া রীমা ব‍্যানার্জী ও তার সহকারীগণ মূলত একবার ব‍্যবহারযোগ্য প্লাস্টিকের ব‍্যবহার নির্মূল করার জন্য ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি, সহায়চিল্ড্রেন ইন্টারন‍্যাশনাল-র আর্থিক সহযোগিতায় বিভিন্ন ধারাবাহিক কর্মসূচি শুরু করেছে চলতি বছরের গত জুন মাস থেকে। বনহুগলী ২ নং পঞ্চায়েত এবং রাজপুর-সোনারপুর পৌরসভার প্রশাসনিক

সহযোগিতায় বদলাওকান্ডারী যুবদল আগামীদিনে পাড়ায় পাড়ায় সাধারণ মানুষদের নিয়ে সচেতনতা শিবির, বাজার অভিযান ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করতে চলেছে। প্রায় শতাধিক ছাত্রছাত্রী উপস্থিত এই কর্মশালায় প্লাস্টিকের ক্ষতিকারক দিকে দৃষ্টি আকর্ষন করার পাশাপাশি প্লাস্টিকের বিকল্প হিসেবে কী ব‍্যবহার করা যায়, সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়। স্কুলের শিক্ষক-শিক্ষিকা, অশিক্ষক কর্মচারী ছাড়াও উপস্থিত ছিলেন সহায়ের তরফ থেকে বদলাও প্রোগ্ৰামের ফেসিলিটেটর চিরঞ্জীব সামন্ত, কান্ডারী প্রোগ্ৰামের ফেসিলিটেটর লাবণী ঘোষ, কান্ডারী মেন্টর ইজাজ তরফদার এবং স্থানীয় পৌরপিতা বিশ্বজিৎ দে।
বোড়াল হাই স্কুলের প্রধান শিক্ষক সুজিত ঘোষ বলেন, “এই ধরনের কর্মশালা অত্যন্ত প্রয়োজনীয়। ছাত্রছাত্রীরা বইয়ে পড়ার পাশাপাশি নিজেরা স্বচক্ষে দেখলে এবং বুঝলে বিষয়টির ভয়াবহতা সহজেই বুঝতে পারবে। এই কর্মসূচী রূপায়নের জন‍্য আমাদের স্কুলকে মনোনীত করার জন্য সহায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

Total Page Visits: 286 - Today Page Visits: 1