October 23, 2021

ব্রিটিশ সাম্রাজ্যের কাছে ৩১ রানে পরাজয় বিরাটদের

লণ্ডনঃ

সুপার সানডে বার্মিংহামে বিগ ফাইটে মুখোমুখি হয়েছিল আইসিসি-র একদিনের ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে এক ও দু নম্বর দল- ভারত এবং ইংল্যান্ড। বিশ্বকাপের শেষ চারের লড়াইয়ে টিকে থাকতে মাস্ট উইন গেম ছিল ইংরেজদের। আর ভারত, ইংল্যান্ডকে হারালেই শেষ চারের লড়াইয়ে ফিরে আসবে পাকিস্তান-বাংলাদেশ। এই অবস্থায় খেলতে নেমে দুরন্ত জয় ইংল্যান্ডের। এজবাস্টনে টস জিতে রবিবার প্রথমে ব্যাটিং-এর সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলে প্রথম একাদশে একটি পরিবর্তন হয়। বিজয় শঙ্করের পরিবর্তে দলে ঋষভ পন্থ। অন্যদিকে ইংল্যান্ডও দুটি পরিবর্তন করে। দলে ফেরেন জেসন রয় এবং লিয়াম প্লাঙ্কেট। ইংল্যান্ডের বিরুদ্ধে কমলা-গাঢ় নীল জার্সি পরেই মাঠে নামে টিম ইন্ডিয়া। ডু-অর-ডাই ম্যাচে শুরুতেই ভারতীয় বোলারদের ওপর রাজত্ব করলেন দুই ইংল্যান্ড ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। ১৬০ রানের ওপেনিং পার্টনারশিপই ইংল্যান্ডের ভিত গড়ে দেয়। ৫৭ বলে ৬৬ রান করেন রয়। ১১১ রান করে ফিরে যান জনি। বেয়ারস্টো ও ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানকে ফিরিয়ে ইংল্যান্ডের রানের গতিতে কিছুটা লাগাম টানেন ভারতীয় বোলাররা। কিন্তু জো রুট ও বেন স্টোকস জুটি বড় রানের লক্ষ্যে ব্যাট করতে থাকেন। ৪৪ রানে রুট ফিরে গেলেও ৮ বলে ২০ রানের ঝোড়ো ইনিংস খেলেন জোস বাটলার। আর ৫৪ বলে ৭৯ রানের ইনিংস খেলেন বেন স্টোকস। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৩৩৭ রান তোলে ইংল্যান্ড। 
৩৩৮ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই রাহুল ফিরে গেলেন শূন্য রানে। ধীর গতিতে বিরাট কোহলি ও রোহিত শর্মা ভারতীয় রানকে টানতে থাকেন। কিন্তু ৭৬ বলে ৬৬ রান করে ফিরে গেলেন বিরাট। 
এদিন ১০২ রানে আউট হলেন রোহিত। একদিনের কেরিয়ারের ২৫ তম শতরান এদিন করেন রোহিত। পন্থ ৩২ রানে আউট হলেও হার্দিক পাণ্ডিয়া ৩৩ বলে ৪৫ রান করে ফিরে গেলেন। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৩০৬ রান তোলে ভারত। ৩১ রানে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে লিয়াম প্লাঙ্কেট ৩টি এবং ক্রিস ওকস ২টি উইকেট নেন। এর ফলে জমে গেল বিশ্বকাপের শেষ চারের লড়াই।

Total Page Visits: 270 - Today Page Visits: 2