October 17, 2021

ব্লাডার ক্যান্সারে নতুন পথ দেখাচ্ছে নারায়না সুপার স্পেসালিটি হাসপাতাল

তনয় মন্ডল – কলকাতা

যত দিন যাচ্ছে পাল্লা দিয়ে মানুষের রোগ তত বাড়ছে আর ঐ সব রোগের মধ্যে অন্যতম মারণ রোগ হল ক্যান্সার। এখন ক্যান্সারের নতুন সংযোজন হল ব্লাডার ক্যান্সার। নারায়না সুপারস্পেসালিটি হাসপাতাল ব্লাডার ক্যান্সারের সহায়তা গ্রুপ চালু করল “এনএইচ -বিজয়া” যাতে
ব্লাডার ক্যান্সার রোগীদের ভালো করে দেখাশোনা করা যায়। সেই নিয়ে কলকাতা প্রেস ক্লাবে নারায়না সুপারস্পেসালিটি হাওড়া হাসপাতালের পক্ষ থেকে ব্লাডার ক্যান্সার সম্পর্কে হয়ে গেল এক সাংবাদিক সম্মেলন। এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নারায়না সুপারস্পেসালিটি হাওড়া হাসপাতালের ইউরোলজি-ইউরো অঙ্কলজি কনসালট্যান্ট ড: অভয় কুমার, মেডিক্যাল অঙ্কলজি কনসালট্যান্ট ড: চন্দ্রকান্ত এম. ভি., ক্লিনিক্যাল ডাইরেক্টর (হাওড়া) ড: সুমন মল্লিক এবং ফ্যাকাল্টি ডাইরেক্টর শুভাশিস ভট্টাচার্য।
ড: অভয়কুমার বলেন, অন্য ক্যান্সারগুলির তুলনায় এই ব্লাডার ক্যানসারকে মারণ রোগ বলা যায় না। অন্য ক্যান্সারের উপসর্গ অনেক সময় প্রাথমিক পর্যায়ে ধরা যায়না, কিন্তু ব্লাডার ক্যান্সারের উপসর্গ প্রথমেই ধরা পড়ে। মূল উপসর্গ মূত্রে রক্ত আসা। এই রক্ত আসাটা অনেক কারণেই হতে পারে। তাই প্রথমেই ডাক্তার দেখিয়ে কিছু পরীক্ষার মাধ্যমে জেনে নেওয়া উচিত মূত্রে রক্ত আসছে কেন? এই রোগটি সম্পর্কে মানুষের স্বচ্ছ ধারণা না থাকার কারণে রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। অধিকাংশ ক্ষেত্রে ওষুধের মাধ্যমে চিকিৎসা হয়। কিন্তু জটিলতার কারণে কেমোথেরাপি করতে হয়, এছাড়া টি ইউ আর বি টি, রেডিয়েশন থেরাপিও করতে হয়।

Total Page Visits: 398 - Today Page Visits: 2