October 26, 2021

রামকৃষ্ণ মঠের অভিনব কৌশল মূল্যবোধের ক্লাস

রাজকুমার দাস:-

ডিজিটাল যুগে দাঁড়িয়ে যখন আমরা আধুনিকতার বাহারে নিজেদের মধ্যে ক্রমশ অবক্ষয় কে সাথে নিয়ে বহন করে চলেছি ঠিক তখনই বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের মধ্যে মূল্যবোধ ফিরিয়ে আনতে উদ্যোগ নিচ্ছে কলকাতার হরিশ চ্যাটার্জি স্ট্রিটের রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রম ।শ্রীমা সারদার স্মৃতিধন্য এই আশ্রমে বিনামূল্যে ছেলেমেয়েদের কোচিং,স্বল্পমূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশ দাতব্য চিকিৎসা পরিষেবা দেওয়া হয় গরীব এবং পিছিয়ে পড়া মানুষদের। এর সঙ্গে যোগ হয়েছে মূল্যবোধ শিক্ষার ক্লাস ।  রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রমের অধ্যক্ষ স্বামী অমলানন্দ মহারাজ জানান, স্বামী বিবেকানন্দের আদর্শ বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদে ছড়িয়ে দিতে নানা পদক্ষেপ নিয়ে থাকে রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রম । এবছরও 12 ই জানুয়ারি স্বামী বিবেকানন্দের 158 তম জন্মবার্ষিকীতে জাতীয় যুব দিবসের দিন এলাকার ছেলে মেয়ে এবং স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিরাট এক পদযাত্রার আয়োজন করা হয়েছে

কলকাতার হরিশ পার্কের সামনে থেকে। সেখানেও ছাত্র-ছাত্রীদের  মধ্যে স্বামী বিবেকানন্দের আদর্শ এবং স্বামীজীর কর্মকাণ্ড তুলে ধরা হবে।
তিনি জানান প্রতি মাসে হরিশ চ্যাটার্জি স্ট্রিটের রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রমে একটি করে মূল্যবোধের ক্লাস করানো হয় ।সেখানে সংঘের সন্ন্যাসী ছাড়াও সমাজের বিশিষ্ট মানুষরা বক্তব্য রাখেন। সম্পূর্ণ বিনামূল্যে সেই ক্লাসে যেকোনো মানুষ অংশ নিতে পারেন। স্বামী অমলানন্দ বলেন, স্কুল-কলেজে পঠন-পাঠন এর মাধ্যমে ছাত্রছাত্রীরা প্রফেশনাল শিক্ষায় শিক্ষিত হতে পারে। কিন্তু অনেক ক্ষেত্রেই তারা সেখান থেকে নৈতিক শিক্ষা পায়না ।তাই তাদের মধ্যে নৈতিক শিক্ষার প্রসার ঘটানো আত্মবিশ্বাস গড়ে তোলা এবং চরিত্র গঠন করাই এই মূল্যবোধের ক্লাসের মূল উদ্দেশ্য। স্বামী বিবেকানন্দ বলেছিলেন, মানুষের মধ্যে পূর্ণতার বিকাশ দরকার ।আর সেই পূর্ণতা মানে তার মধ্যে আত্মবিশ্বাস গড়ে তোলা,  আমি পারবো.. সেই মানসিকতা তৈরি করে সততা নিষ্ঠা এবং সত্যনিষ্ঠতার মাধ্যমে সমাজে নিজেকে প্রতিষ্ঠা করাই একজন মানুষের মূল লক্ষ্য হওয়া উচিত বলে তিন জানান।

Total Page Visits: 607 - Today Page Visits: 1