October 24, 2021

লাক্স কোজি আমুল মাচোর বিখ্যাত টোয়িং বিজ্ঞাপনটি কপি করেছে

নিজস্ব প্রতিনিধি –

জেজি হোসিয়ারি প্রাইভেট লিমিটেড, মাচো অভ্যন্তরীণ পোশাক প্রস্তুতকারক, শিল্পেরদৃষ্টি আকর্ষণ করেছে যে লাক্স কোজি তার অমুল মাচো টোয়িং বিজ্ঞাপনটি স্পষ্টভাবে কপি করেছে। লাক্স কোজি বিজ্ঞাপন যা বর্তমানে বিভিন্ন নিউজ চ্যানেল এবং সনি টিভিতে প্রচারিত হচ্ছে, ২০০৭ এ মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় আমুল মাচো টোয়িং বিজ্ঞাপন থেকে শুধু অনুপ্রেরণা ছাড়া আরও কিছু করেছে বলে মনে হচ্ছে। আমুল মাচো বিজ্ঞাপন যখন প্রথম মুক্তি পায় তখন অত্যন্ত জনপ্রিয় হয়েছিল এবং আমুল মাচো ব্র্যান্ডের ব্র্যান্ড ইক্যুইটি তৈরি করেছিল। বিজ্ঞাপনটি এখনও পর্যন্ত ইউটিউবে সর্বকালের অন্যতম জনপ্রিয় বিজ্ঞাপন হিসাবে দেখা যায়।

আমুল মাচো বিজ্ঞাপন, যখন এটি প্রথম মুক্তি পায়, সফলভাবে জানায় যে, আমুলের এমন কিছু আছে যা এটিকে অন্য ব্র্যান্ডের থেকে আলাদা করে, ‘ইয়ে তো বডা টোয়িং হ্যায়’অ্যাড ফ্লিমের মাধ্যমে।

জেজি হোসিয়ারি স্পষ্টত চুরির বিষয়ে অভিযোগ করেছে এবং এএসসিআই পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য জেজি হোসিয়ারির অভিযোগ গ্রহণ করেছে। যেমনটি সর্বজনবিদিত, দ্য অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়া (এএসসিআই) একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা এবং নিশ্চিত করে যে সমস্ত বিজ্ঞাপন সৎ, সত্যবাদী, নিরাপদ, সামাজিক মানদণ্ডের মধ্যে এবং প্রতিযোগিতার জন্য অন্যায় নয়, স্ব-নিয়ন্ত্রণের ভিত্তিতে।

লাক্স কোজি বিজ্ঞাপন এএসসিআই কোডের IV অধ্যায়, ধারা ৪.৩লঙ্ঘন করেছে, যা বলে যে:

“বিজ্ঞাপনগুলি অন্য কোন বিজ্ঞাপনদাতার পূর্বে পরিচালিত সাধারণ বিন্যাস, কপি, স্লোগান, ভিজ্যুয়াল উপস্থাপনা, মিউজিক বা সাউন্ড এফেক্টের মতো হবে না, যাকে চুরি করা হয়েছে বলা যায়।”

মিঃ নবীন সেকসারিয়া, সিইও,জেজি হোসিয়ারি প্রাইভেট লিমিটেডবলেন, “আমরা এটা অত্যন্ত বেদনাদায়ক মনে করি যে একজন যোগ্য এবং সম্মানিত প্রতিযোগী এমন একটি ব্র্যান্ডের সৃজনশীল সাফল্যের উপর চড়তে চায় যা তার বিভাগের একজন বাজার নেতা, তার জনপ্রিয় বিজ্ঞাপনটির ধারণা এবং বাস্তবায়নকারী উপাদানস্পষ্টভাবে কপি করে। আমরা আশা করি সঙ্গত কারণ বিরাজ করবে এবং কপি করা বিজ্ঞাপনটি অবিলম্বে প্রত্যাহার করা হবে।”

কোম্পানিটি লাক্স কোজি ( https://youtu.be/tYOCArcCAhs ) কর্তৃক বিজ্ঞাপিত ভিত্তিটি আমুল মাচো টোয়িং বিজ্ঞাপন (https://youtu.be/lCVodxIGDFg ) এর অনুরূপ এবং লাক্স কোজি বিজ্ঞাপনের কাহিনীসূত্রটিও তাদের নিজস্ব সৃজনশীল সম্পত্তিরসাথে আশ্চর্যজনকভাবে অনুরূপবলে মনে করে। এটি জেজি হোসিয়ারির জন্য গভীর উদ্বেগের বিষয় যে লাক্স কোজি বিজ্ঞাপনে থাকা মহিলা লাক্স কোজি আন্ডারওয়্যার তুলে ধরে দেখায় যে তার পুরুষ লাক্স কোজি পরেন, যার অর্থ বরুণ ধাওয়ানের দূরে থাকা উচিত, একইভাবে আমুল মাচো টোয়িং বিজ্ঞাপনটিতে সানা খান যে ভাবে এটি ধরে রেখেছিলেন। আমুল ইনারওয়্যার টিম তাদের সৃজনশীল সম্পদের কপি করার বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নেয়, মনে করে যে দুটি বিজ্ঞাপনের দৃশ্যগত মিল নিছক একটি সম-ঘটনা হতে পারে না। দুটি বিজ্ঞাপনের উভয় মহিলাই আন্ডারওয়্যার ধরে এই সত্য সম্পর্কে একটি বিবৃতি দিতে চান যে, “আমার পুরুষ এটি পরেন”। দুটি বিজ্ঞাপনের মধ্যে সাদৃশ্য সেখানেই শেষ নয় বরং অনেকগুলি সাধারণ বাস্তবায়নকারী উপাদানরয়েছে যা জেজি হোসিয়ারিকপিকরার কাজে উল্লেখ করতে বাধ্য হয়েছেএবং অভিযোগ করছে,যা লাক্স কোজির একটি সুবিধাবাদী ব্র্যান্ড নির্মাণ প্রচেষ্টা বলে মনে হচ্ছে।

আমুল মাচো বিজ্ঞাপনচলচ্চিত্রের বিভিন্ন বাস্তবায়নকারী উপাদান লাক্স কোজি বিজ্ঞাপন চলচ্চিত্রেদেখা যায়, যার মধ্যে কয়েকটি হচ্ছে:

  • যেভাবে মহিলা আন্ডারওয়্যার তুলে ধরে
  • আন্ডারওয়্যারেররঙ
  • আন্ডারওয়্যারেরআকৃতি
  • সহ অভিনেত্রীদের নির্দিষ্ট অভিব্যক্তি যখন তারা আন্ডারওয়্যার দেখতে পান
  • মিউজিক থিম
  • সেটিংটিও করা হয়েছে একটি ছোট শহরের এবং যেখানে কাপড় ধোয়া/শুকানো হচ্ছে

জেজি হোসিয়ারি বিশ্বাস করে যে লাক্স কোজি বিজ্ঞাপন অন্যায়ভাবে আমুল মাচো টোয়িং বিজ্ঞাপন দ্বারা সৃষ্ট ব্র্যান্ড ইক্যুইটি, সুখ্যাতি এবং ব্যবসায়ের সুনামের সুবিধা নেওয়ার চেষ্টা করে, ব্র্যান্ডের জনপ্রিয় বিজ্ঞাপন চলচ্চিত্রের ধারণা এবং বাস্তবায়নকারী উপাদান উভয়কেই কপি করে এবং তাই এগুলির সম্প্রচার থেকে বিরত থাকতে হবে।

Total Page Visits: 136 - Today Page Visits: 2