March 9, 2021

শুরু হতে চলেছে ৪৪ তম আন্তজার্তিক কলকাতা বইমেলা

তনয় মন্ডল – কলকাতা

আর কিছুদিন পরেই শুরু হতে চলেছে সিটি অব লিটারেচার কলকাতার অহংকার -আন্তজার্তিক কলকাতা বইমেলা। সেই নিয়ে মধ্য কলকাতার এক হোটেলে হয়ে গেল সাংবাদিক সম্মেলন। উপস্থিত ছিলেন রাশিয়ার কলকাতার কনসুলেটর মাননীয় শ্রী অ্যালেক্সি ইদামকিন, বইমেলার সভাপতি ত্রিদিবকুমার চ্যাটার্জী ও সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে ও আরও অনেকে। ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনেভা প্রকাশিত আন্তজার্তিক ক্যালেন্ডার অনুসারে ২০২০ সালে আন্তর্জাতিক কলকাতা বইমেলা, এবার ৪৪ তম বর্ষে ।এবারে বইমেলা চলবে ২৯ শে জানুয়ারি থেকে ৯ ই ফেব্রুয়ারী, ২০২০ পর্যন্ত। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের পক্ষ থেকে জানানো হয়েছে এবারে বইমেলার থিম কান্ট্রি – রাশিয়া । আন্তজার্তিক বইমেলার উদ্বোধন করবেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। একইসঙ্গে পালন করা হবে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মবার্ষিকী। ‘রাশিয়া’র মূল স্টলে প্রত্যেকদিন উপস্থিত থাকবেন সে দেশের জনপ্রিয় লেখকরা। ২০১৮ সালের মতো এবারেও সল্টলেক সেন্ট্রাল পার্কের মেলা প্রাঙ্গনে শুরু হতে চলেছে আন্তর্জাতিক বইমেলা। কলকাতা বইমেলা প্রতিদিন দুপুর ১২ থেকে রাত্রি ৮ টা পর্যন্ত খোলা থাকবে, শেষ দিন রাত্রি ৯ টা পর্যন্ত খোলা থাকবে। গত বছর অর্থাৎ ২০১৯ সালে

প্রায় ২৪ লক্ষ বই প্রেমী এসে ভিড় জমিয়েছিল মেলা প্রাঙ্গনে।প্রকাশক ও বই বিক্রেতাদের মোট প্রায় ২১ কোটি টাকার বই বিক্রি হয়েছিল গতবছর।প্রতি বছরের মতো এবারেও রাশিয়ার পাশাপাশি, ইংল্যান্ড, আমেরিকা, জাপান, ভিয়েতনাম, ফ্রান্স, আর্জেন্টিনা, গুয়েতিমালা, মেক্সিকো, পেরু, অস্ট্রেলিয়া, লাতিন আমেরকা সহ বাংলাদেশের বইয়ের স্টল থাকবে বইমেলায়। ৬ থেকে ৮ ফেব্রুয়ারি ২০২০ মেলা প্রাঙ্গনে আয়োজিত হবে কলকাতা সাহিত্য উৎসব । এই দুদিন উপস্থিত থাকবেন, লেখক, পরিচালক, ঐতিহাসিক, অভিনেতা, খেলোয়াড়, তারকা সহ একাধিক মানুষ ।
প্রতি বছরের মত এবছরও বইমেলাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থায় নজর দেওয়া হয়েছে। বইমেলার দিন গুলিতে অতিরিক্ত বাস পরিষেবা দেওয়া হবে বলে জানা যাচ্ছে। আশা করি পশ্চিমবঙ্গ সরকারের সার্বিক সহযোগিতায় ৪৪ তম আন্তজার্তিক কলকাতা বইমেলা ২০২০ সফল হয়ে উঠবে।

Total Page Visits: 260 - Today Page Visits: 1