October 20, 2021

সেলিমপুর ক্লাবের শ্রদ্ধাঞ্জলী বিদ্যাসাগরের ২০০ বছর জন্মবার্ষিকীতে

সাধনা মিস্ত্রী, কলকাতা,

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর উনবিংশ শতকের একজন বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। তাঁর প্রকৃত নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়। সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য প্রথম জীবনেই তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। সংস্কৃত ছাড়াও বাংলা ও ইংরেজি ভাষায় বিশেষ বুৎপত্তি ছিল তাঁর।

তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ ও অপরবোধ্য করে তোলেন। তিনি এখনও মানুষের মনে বর্তমান। আর সেই জন্যই সেলিমপুর ক্লাবের শ্রদ্ধাঞ্জলী বিদ্যাসাগরের ২০০ বছর জন্মবার্ষিকীতে। ৬৯ তম বর্ষে পা রাখল সেমিলপুর ক্লাব। বিদ্যাসাগরের ২০০তম জন্মবার্ষিকীতে তাকে সন্মান জানিয়ে তৈরি সেলিমপুর ক্লাবের এবছরের থিম বিদ্যার সাগর তুমি বিখ্যাত ভারতে। ভাবনা ও সৃজনে বিশ্ব

ভট্টাচার্য , মন্ডপ সজ্জায় ক্লাসিক ডেকরেটরস এন্ড ক্যাটারার ও প্রতিমা শিল্পী ঝন্টু পাল। চারিদিকে নানান রকম থিম নিয়ে তৈরি হচ্ছে নানান মন্ডপ সজ্জা। তার মধ্যে থেকে সেলিমপুর ক্লাব থিম হিসেবে বেছে নিয়েছেন বিদ্যাসাগরকে, একেবারে অন্য ও অন্যান্য হল এই থিম। শিল্পী বিশ্ব ভট্টাচার্য বলেন আজ কাল বেশির ভাগই পুজো কমিটি গুলি থিম পুজো নিয়েই ব্যস্ত আমি প্রথমেই ভেবে ছিলাম যদি কোন দিন পুজোর থিম শিল্পী হিসেবে কাজ করি তো মহান মনীষী দের উপরে কাজ করবো । আজ সেমিলপুর ক্লাব সদস্য রা আমায় এই সুযোগ টা করে দিয়েছে অসংখ্য ধন্যবাদ জানাই সকলকে ।

Total Page Visits: 477 - Today Page Visits: 2