December 2, 2021

সোহা আলি খান জানালেন নিজের শ্বাসযন্ত্রের স্বাস্থ্য মজবুত করতে ছোট ছোট পদক্ষেপ কতটা উপযোগী হয়েছে

নিজস্ব প্রতিনিধি –

নভেম্বরের আকাশ সতত সুন্দর। এ সময় প্রকৃতির অপরূপ রংবদল সহজেই আমাদের চোখ টেনে নেয়। এই সমস্ত ভালো জিনিস এর পাশাপাশি, আবহাওয়ার পরিবর্তন জনিত সর্দি কাশির সমস্যা ও এ সময় মাথাচাড়া দিয়ে ওঠে। বর্ষার বিদায় এবং শীতের শুরুর এই মরশুম মানেই আমাদের শরীরের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন, বিশেষ করে আমাদের শ্বাস যন্ত্র কে সুস্থ রাখার জন্য অতিরিক্ত কিছু ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

স্বাস্থ্যসচেতন মা সোহা আলী খান সব সময় নিজের জীবনচর্যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের সঙ্গে ভাগ করে নেন। রাজকীয় পতৌদি পরিবারের সদস্য সোহা রোগ উপশমের জন্য চিরাচরিত গার্হস্থ্য টোটকা এবং নিয়মিত যোগাভ্যাসের উপর ভরসা রাখেন। এই মাসে যখন সোহাকে দেখা যাচ্ছে ছোট্ট ইন্নায়া কে সঙ্গে নিয়ে সূর্যাস্তের সুন্দর দৃশ্য উপভোগ করতে এবং গরম কফিতে চুমুক দিতে দিতে নিজের প্রিয় বই পড়তে, সেই একই সময় তিনি কিন্তু এই সময় সর্দি কাশির বাড়তি প্রবনতার কথা মাথায় রেখে নিজের এবং পরিবারের স্বাস্থ্যের দিকে সমান ভাবে খেয়াল রাখছেন।

নিজের স্বাস্থ্য সংক্রান্ত পরিকল্পনা সম্পর্কে সোহা বলেন, “নভেম্বর মাসের ছলচাতুরি বোঝা খুব ভার। কখন যে আবহাওয়া বদলে যাবে তা কেউ জানে না। এ সময় সূর্যাস্তের শোভা উপভোগ করার পাশাপাশি আমি সব সময় পরিবারের সুস্বাস্থ্য নিয়েও ভাবনা চিন্তা করি। তবে একটা জিনিস আমাকে এই সমস্ত চিন্তা থেকে মুক্ত রেখেছে, আমাদের পরিবারের সকলের পছন্দের ভিক্স ভ্যাপোরাব। এটা আমাদের বর্ষা থেকে শীতের দিকে যাওয়ার এই দিনগুলি আরও উপভোগ করতে সহায়তা করে।”

সোহা আরও বলেন, “এ সময় আমার প্রায়শই ঠান্ডা লেগে যায়, কেননা আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে শরীরের সময় লাগে।কিন্তু এই সময় আমাদের অনেক বিশেষ দিন রয়েছে যেগুলো আমরা পরিবারের সঙ্গে উপভোগ করতে চাই। অসুস্থ হয়ে পড়া থেকে বাঁচতে আমি আমার মায়ের দেখানো পথ অনুসরণ করি। আমি বেশ কিছু পুরানো ঘরোয়া টোটকা ব্যবহার করি, যার মধ্যে অন্যতম ভিক্স ভ্যাপোরাব সহ বাষ্প নিশ্বাসের মাধ্যমে গ্রহণ করা। কর্পূর,ইউক্যালিপটাস, মেনথলের মতো এর প্রাকৃতিক উপাদান সমূহ সর্দি কাশির উপসর্গ থেকে দ্রুত মুক্তি দেয়। আমি এর এক চা চামচ একবাটি (ফুটন্ত নয়) গরম জলে মিশিয়ে টাওয়েল দিয়ে মাথা ঢেকে শ্বাসের মাধ্যমে গ্রহণ করি। এর ঔষধি বাষ্প কাশি এবং বন্ধ নাকের উপসর্গ থেকে দ্রুত মুক্তি দেয়। এটাই রহস্য যার মাধ্যমে আমি নিজের পরিবারের সঙ্গে বর্ষার বিদায় এবং শীতের আগমন কে চুটিয়ে উপভোগ করি। এর সঙ্গে অবশ্য সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও বজায় রাখা জরুরী।”

প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ছয় বছরের বেশি বয়সী বাচ্চাদের জন্যও ভিক্স ভ্যাপোরাব-এর এই বাষ্প গ্রহণ সম্পূর্ণ নিরাপদ। তবে তা সত্ত্বেও যদি উপসর্গ থেকে যায় তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সতর্কতা: সব সময় লেবেল পড়ুন। উপসর্গ

Total Page Visits: 45 - Today Page Visits: 2