June 21, 2021

১২০ মিলিয়ন ডলার বিনিয়োগ পেল মোগলিক্স, কোম্পানির মূল্য ১ বিলিয়ন ডলারে পৌঁছানোয় ইউনিকর্ন ক্লাবের সদস্য হল

নিজস্ব প্রতিনিধি –

মোগলিক্স হল ইন্ডাস্ট্রিয়াল ও MRO সংগ্রহের পরিসরে ভারতের বৃহত্তম এবং দ্রুততম বৃদ্ধি পাওয়া B2B বাণিজ্যিক প্ল্যাটফর্ম। এই কোম্পানি ফার্স্ট-মুভার হওয়ার সুবিধা স্পষ্টতই পেয়েছে। এই কোম্পানি নির্মাণ ক্ষেত্রের জন্য একটা অপারেটিং সিস্টেম তৈরি করছে, যা ক্রেতাদের সংগ্রহ, প্যাকেজিং, সরবরাহ শৃঙ্খলে অর্থের জোগান আর উচ্চ মানের ইন্টিগ্রেটেড সফটওয়্যারসহ সম্পূর্ণ পরিষেবা দেবে। রাহুল গর্গ, ফাউন্ডার অ্যান্ড সিইও, মোগলিক্স, বললেন “আমরা ছ বছর আগে ভারতীয় নির্মাণ ক্ষেত্রের অব্যবহৃত ক্ষমতার উপর জোরালো বিশ্বাস নিয়ে কাজ শুরু করেছিলাম। রতন টাটার মত মহীরুহ আমাদের উপর ভরসা করেছিলেন, আর আমাদের মিশন ছিল ভারতে ১ ট্রিলিয়ন ডলারের নির্মাণ অর্থনীতি প্রতিষ্ঠা করা। আজ যখন আমাদের বেড়ে ওঠার পরবর্তী ধাপে পা রাখছি, আমাদের মনে হচ্ছে এই আর্থিক মাইলফলক আমাদের উদ্ভাবনীমূলক এবং গতানুগতিকতা ভেঙে ফেলা যাত্রার প্রমাণ। এই অভূতপূর্ব সময়ে আমরা আমাদের সাহায্য এবং ব্যতিক্রমী চিন্তাভাবনা দেশের ১ মিলিয়নের বেশি মানুষের মধ্যে কার্যকরী উপায়ে অক্সিজেন কনসেন্ট্রেটর বিতরণ করা ও ভাগাভাগি করার কাজে লাগানোর সঙ্কল্প করেছি। সারা বিশ্বে আমরা এ বছর এবং গত বছরে ২০টার বেশি দেশে পিপিই সরবরাহ ব্যবস্থা এবং বিতরণকে সুসজ্জিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছি। আমরা আনন্দিত যে ফ্যালকন এজ ক্যাপিটাল আর হার্ভার্ড ম্যানেজমেন্ট কোম্পানি (HMC) এই যাত্রায় আমাদের সঙ্গী হয়েছে। মধ্যপ্রাচ্যে আর ইউরোপে তার গভীর শিকড় আর পাবলিক কোম্পানিগুলোকে বোঝার ক্ষমতার কারণে ফ্যালকন এজ আমাদের যাত্রার পরবর্তী পর্যায়ে পথ দেখাতে পারবে।” এই উপলক্ষে নওরোজ ডি উদওয়াদিয়া, কো-ফাউন্ডার অফ ফ্যালকন এজ ক্যাপিটাল, বললেন “সারা বিশ্বের অনলাইন MRO প্ল্যাটফর্মগুলোতে বিনিয়োগ করার আমাদের অভিজ্ঞতার দ্বারা চালিত হয়ে আমরা বহু বছর ধরে মোগলিক্সের উপর লক্ষ রেখেছি এবং আলোচনা করেছি। আমাদের রাহুলের উপর, তার ফার্স্ট-মুভার সুবিধার উপর, তার যথেষ্ট পরিষেবা না পাওয়া ক্রেতাদের সমস্ত রকম সমাধান জোগানোর উপর এবং শক্তসমর্থ ইউনিটের অর্থনীতি চালানোর উপর দারুণ বিশ্বাস আছে। কাস্টমার ভ্যালু প্রোপোজিশনের ক্ষেত্রে মোগলিক্সের স্বাতন্ত্র্য আর ROI তার অসাধারণ ক্রেতা এবং রাজস্ব ধরে রাখার পরিসংখ্যান থেকেই প্রমাণ হয়। আমাদের বিশ্বাস মোগলিক্স এখন আরো বড় হওয়ার জন্য ভালভাবে তৈরি। এই কোম্পানিকে তার বৃদ্ধির পরবর্তী স্তরে সমর্থন দিতে আমরা উল্লসিত।” টাইগার গ্লোবাল, যারা ২০১৯-এর সিরিজ ডি রাউন্ডে অংশগ্রহণ করেছিল, তারাও সাম্প্রতিকতম রাউন্ডে বিনিয়োগ করেছে। স্কট শ্লিফার, পার্টনার, টাইগার গ্লোবাল ম্যানেজমেন্ট, বললেন “আমরা টিমটা, বাজারের সুযোগ এবং ক্রমাগত উদ্ভাবন নিয়ে এখনো উত্তেজিত। মোগলিক্স বাজারের অগ্রগণ্য কোম্পানি আর আমরা আশা করি তারা পুঁজিতে হাই রিটার্ন সহ দ্রুত বৃদ্ধি পাবে।”

২০১৫ সালে মোগলিক্স প্রতিষ্ঠা করেছিলেন আই আই টি কানপুর এবং আই এস বি-র প্রাক্তনী রাহুল গর্গ। মোগলিক্স ভারত, সিঙ্গাপুর, ব্রিটিশ যুক্তরাজ্য এবং সংযুক্ত আরব আমিরশাহীর ৫০০,০০০-এর বেশি SME আর ৩,০০০ নির্মাণ প্ল্যান্টে জোগানের কাজ করে। হিরো মোটোকর্প, বেদান্ত, টাটা স্টিল, ইউনিলিভারের মত নির্মাণ ক্ষেত্রের প্রধান কোম্পানি আর এয়ার ইন্ডিয়া এবং এন টি পি সি-র মত রাষ্ট্রায়ত্ত সংস্থা মোগলিক্স প্ল্যাটফর্মের মাধ্যমে পরোক্ষ উপাদান সংগ্রহ করে। মোগলিক্সের সরবরাহ শৃঙ্খলের নেটওয়ার্কে আছে ১৬,০০০-এর বেশি সরবরাহকারী, ৩৫টার বেশি ওয়্যারহাউস আর লজিস্টিক্স পরিকাঠামো। ৫০০,০০০-এর বেশি SKU থাকায় এই কোম্পানির মার্কেটপ্লেস www.moglix.com ইন্ডাস্ট্রিয়াল গুডসের ক্ষেত্রে ভারতের বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্ম।

কন্ট্র্যাক্ট ম্যানেজমেন্ট এবং B2B বাণিজ্যের জন্য মোগলিক্সের একটা পুরস্কার পাওয়া সফটওয়্যার প্রোডাক্টের সম্ভারও রয়েছে। বিশ্বের FMCG মহীরুহ ইউনিলিভার এই প্ল্যাটফর্মের মাধ্যমে ৭০টার বেশি দেশে বছরে ~ ৩০ বিলিয়ন ডলারের বেশি উপাদান ব্যয় করে। মোগলিক্স সম্প্রতি ক্রেডলিক্স লঞ্চ করেছে। এটা সরবরাহকারী এবং নির্মাণকারীদের জন্য এক সরবরাহ শৃঙ্খলে অর্থ জোগান দেওয়ার প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম আগামী এক বছরে ১০০০ কোটি টাকার জোগান দেবে বলে আশা করা হচ্ছে।

সাম্প্রতিকতম বিনিয়োগের রাউন্ড মোগলিক্সের তোলা মোট তহবিল ২২০ মিলিয়ন ডলারে নিয়ে গেছে। অ্যাক্সেল পার্টনার্স, জাঙ্গল ভেঞ্চার্স আর ভেঞ্চার হাইওয়ে এই কোম্পানির সবচেয়ে প্রথম দিকের বিনিয়োগকারী হয়েছে। মোগলিক্স পরের রাউন্ডগুলোতে টাইগার গ্লোবাল, সেকোইয়া ক্যাপিটাল ইন্ডিয়া, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন এবং কম্পোজিট ক্যাপিটালের মত পৃথিবীর অগ্রগণ্য ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডগুলোর থেকে বিনিয়োগ পেয়েছে। শ্রী রতন টাটা, চেয়ারম্যান এমেরিটাস, টাটা সন্স, এই স্টার্ট আপে ২০১৬ সালে বিনিয়োগ করেছিলেন। স্টার্ট আপ এবং নির্মাণ গোষ্ঠীর নেতারা মোগলিক্সে বিনিয়োগ করেছিলেন, যেমন শ্রী কল্যাণ কৃষ্ণমূর্তি, সি ই ও ফ্লিপকার্ট; শ্রী বিক্রমপতি সিংঘানিয়া, এম ডি, জে কে ফেনার এবং শ্রী শৈলেশ রাও, গুগলের প্রাক্তনী।

Total Page Visits: 142 - Today Page Visits: 1