August 13, 2022

অন্তরঙ্গ নাট্য উৎসব -২০২২ আয়োজনে দক্ষিণ কলকাতা কলাকুশলী

নিজস্ব প্রতিনিধি –

মহাসাড়ম্বরে সম্পন্ন হলো দক্ষিণ কলকাতা কলাকুশলী আয়োজিত প্রথম বর্ষ অন্তরঙ্গ নাট্য উৎসব। মুক্ত অঙ্গন রঙ্গালয়ে গত ২৮ ও ২৯ এপ্রিল দুইদিন ধরে অনুষ্ঠিত হলো এই নাট্য উৎসব। নিজস্ব প্রযোজনা সহ মোট চারটি আমন্ত্রিত নাট্যদল নিয়ে মোট পাঁচটি নাটক মঞ্চস্থ হয় দুই দিন ব্যাপী এই নাট্য উৎসবে। উৎসবের প্রথম দিন উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য পরিচালক ও অভিনেতা শ্রী বিজয় মুখোপাধ্যায় এবং শ্রীমতি হৈমন্তী চট্টোপাধ্যায় (সদস্য সচিব নাট্য আকাদেমি, প:ব: সরকার) প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে উৎসবের শুভ সূচনা করেন। বিশিষ্ট অতিথি ও ব্যক্তিবর্গের উপস্থিতিতে সেইদিন এই সংস্থার ভাবনা সঙ্গীত ও নাট্য বিষয়ক ক্রোড়পত্র প্রকাশিত হয়। উৎসবের মঞ্চসজ্জা থেকে শুরু করে সমগ্র অনুষ্ঠান পরিচালনার মধ্যে বিশেষ দক্ষতা দেখিয়েছে সবেমাত্র তিনে পা বাড়ানো এই নাট্যদল।


এই উৎসবে মঞ্চস্থ প্রতেকটি নাটক বিষয় ও অভিনয় গুনে সতন্ত্র । বর্তমান সমাজে উপেক্ষিত ও বহুল চর্চিত বিষয় ভাবনা নিয়ে অভিনীত নাটকগুলো দর্শকদের আপ্লুত করেছে। দ্বিতীয় দিনে আয়োজক সংস্থার নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দৃষ্টিদান’ সকল দর্শকদের মুগ্ধ করেছে । রাজশ্রী নির্দেশিত এই নাটক এর আগেও বহুবার অভিনীত হয়েছে এবং ইতিমধ্যে দর্শকদের মন স্পর্শ করেছে। মঞ্চসজ্জা, আলো ও আবহের এহ্যস্পর্শে এই নাটক আরও জীবন্ত হয়ে উঠেছে সকলের মনে। এই নাটকে যারা অভিনয় করেছেন তাদের মধ্যে রাজশ্রী, সুদর্শন দাস, নীলাঞ্জন পাল, ড: সৌরভ চন্দ্র, তাপসী কুমার, চুমকি সরকার, অজেয় বেরা, অনন্যা সাহা ও অপর্ণা পাকিরার অভিনয় বিশেষ উল্লেখযোগ্য।
করোনা অতিমারী পরিস্থিতির পর মঞ্চ নাটকের প্রত্যাবর্তন ও নিষ্ঠাসহ বিভিন্ন নাটকের মঞ্চায়ন নিঃসন্দেহে শিল্প ভাবনার পথ প্রসারিত করবে সেই আশা রাখা যেতেই পারি।
 
 
 
 
 
 

About Post Author

Total Page Visits: 39 - Today Page Visits: 1