August 14, 2022

আপনার কাপড়ের মাস্ক কি কোভিড-এর থেকে সুরক্ষার ক্ষেত্রে যথেষ্ট ভাল? দ্বিতীয়বার ভাবুন

নিজস্ব প্রতিনিধি –

কোভিড-১৯ অতিমারি`র পুনরুত্থান সম্প্রতি দেখা যাচ্ছে এবং গত দুই বছরে এই অতিমারি যদি আমাদের কিছু শিখিয়ে থাকে, তাহলে সেটা হল, করোনাভাইরাসকে স্বাভাবিকভাবে না নেওয়া। গত দুই বছর ধরে চলা অতিমারি`র কারণে যখন মাস্ক ব্যবহার অপরিহার্য হয়ে উঠেছে, তখনও অনেকেই আছেন যাঁরা এখনও সঠিক ধরণের মাস্ক-এর ব্যবহার সম্পর্কে সম্পূর্ণ সচেতন নন। ওমিক্রন-এর মত অত্যন্ত সংক্রমণযোগ্য ভেরিয়েন্ট-এর আবির্ভাবের পরে এই সমস্ত প্রশ্নগুলির মধ্যে বেশ কিছু নতুন করে মূল্যবান হয়ে উঠেছে।

আসুন সঠিক মাস্কগুলিকে দ্রুত দেখে নেওয়া যাক যেগুলি ওমিক্রনকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করতে পারে এবং দেখে নিই, মাস্ক ব্যবহার করার কী কী কার্যকর নিয়মগুলিকে অনুসরণ করা প্রয়োজন।

কাপড় + সার্জিক্যাল মাস্ক বা একটি এন৯৫/এফএফপি২ – বিজ্ঞানসম্মত ব্যাখ্যা: আসুন কাপড়ের মাস্ক, সার্জিক্যাল মাস্ক এবং রেসপিরেটর-এর মধ্যে পার্থক্য বোঝার মাধ্যমে শুরু করা যাক। একটি কাপড়ের মাস্ক হল একটি ঢিলেঢালা মাস্ক যা পরিধানকারীর মুখ এবং নাকের মধ্যে একটি শারীরিক বাধা তৈরি করে এবং তাৎক্ষণিক পরিবেশে সম্ভাব্য দূষক। একটি সার্জিক্যাল মাস্ক হল একটি ৩-প্লাই মাস্ক যা চিকিৎসা কর্মীরা তাঁদের চিকিৎসা কাজের সময় ব্যবহার করেন। অন্যদিকে, এন৯৫ রেসপিরেটর হল ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম যা পরিধানকারীকে বায়ুবাহিত কণা এবং অ্যারোসল শ্বাসযন্ত্রের সিস্টেমে প্রবেশ করা থেকে রক্ষা করে।

এন৯৫/এফএফপি২ ফ্লু, সংক্রমণ এবং অনিবার্য বায়ুবাহিত ভাইরাসের সংক্রমণে একটি উচ্চ বাধা হিসাবে স্থান করে নিয়েছে। বিভিন্ন সংক্ৰমণ অবস্থার জন্য কঠোরভাবে পরীক্ষিত, এন৯৫/এফএফপি২ মাস্কগুলি সাধারণত ইলেক্ট্রোস্ট্যাটিক্যালি চার্জযুক্ত মেল্ট-ব্লোন ফিল্টার সহ পাঁচ-স্তরযুক্ত, যা ০.৩ মাইক্রনের মত ছোট বায়ুবাহিত কণার অ্যারোসল থেকে পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে। এর অর্থ হল যে এগুলির বেশিরভাগ ব্যাকটেরিয়া, ভাইরাল এবং পার্টিকুলেট অ্যারোসোলগুলিকে ফিল্টার করার ক্ষমতা রয়েছে৷ এই ধরনের মাস্কগুলি সর্বোত্তম কার্যকরভাবে তৈরি করা হয়েছে। এতে মাস্ক-এর পাশের দিকে লিকেজও কমিয়ে আনা হয়েছে৷ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক আমেরিকান কনফারেন্স অফ গভর্নমেন্টাল ইন্ডাস্ট্রিয়াল হাইজিনিস্ট (এসিজিআইএইচ) এর সাম্প্রতিক অনুসন্ধানগুলি দেখিয়েছে যে এন৯৫ মাস্ক ও কাপড়ের মাস্ক পরা দু’জন ব্যক্তির মধ্যে এন৯৫ মাস্ক পরা মানুষের ক্ষেত্রে সংক্রমণের বিষয়ে  পঞ্চান্ন গুণ বেশি সুরক্ষা দেয়। এসিজিআইএইচ শিল্পক্ষেত্রে পেশাগত এবং পরিবেশগত স্বাস্থ্য এবং নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করে থাকে।

স্যাভলনের মত একটি ভাল মানের বিআইএস অনুমোদিত এফএফপি২ মাস্কের উন্নত নির্মাণ যা একটি এন৯৫ মাস্কের সঙ্গে তুলনীয়, যার মধ্যে রয়েছে একটি স্প্ল্যাশ প্রতিরোধী বাইরের স্তর, একটি ঘাম বা আর্দ্রতা প্রতিরোধী ভিতরের স্তর এবং এক বা একাধিক ইলেক্ট্রোস্ট্যাটিক চার্জযুক্ত মেল্ট-ব্লোন ফিল্টার স্তর। ইলেক্ট্রোস্ট্যাটিক্যালি চার্জযুক্ত মেল্ট ব্লোন ফিল্টারগুলি মাস্কের সংক্রামক অ্যারোসলকে আটকে রাখার ক্ষমতা বাড়ায় এবং উচ্চ মাত্রার ফিলট্রেশন অর্জনের ফলে শ্বাস-প্রশ্বাসের আপেক্ষিক স্বাচ্ছন্দ্য প্রদানের ক্ষেত্রেও এটি কার্যকরী।

সঠিক ব্যবহার: ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (এনআইওএসএইচ) এর গবেষণায় দেখা গিয়েছে যে একটি সার্জিক্যাল মাস্ক কাশি থেকে ৫৯% রেসপিরেটরি অ্যারোসলকে ব্লক করে, যেখানে একটি তিন স্তরের কাপড়ের মাস্ক এই অ্যারোসলগুলির ৫১% ব্লক করে এবং এন৯৫ মাস্ক ৯৫% পর্যন্ত অ্যারোসল ব্লক করেছে।

সুবিধাগুলি বোঝার পরে, আমাদের রেসপিরেটর-এর সঠিক ব্যবহার সম্পর্কেও সচেতন হওয়া উচিত। মাস্কগুলি সাবধানে পরা উচিত, যখন বাইরে বা বাড়ির ভিতরে ভিড় থাকে, তখন সুনিশ্চিত হতে হবে যেন এটি নাক এবং মুখ ঢেকে রাখে এবং কোনও ফাঁককে কমিয়ে দেয়। আপনি যদি একটি এফএফপি২ বা এন৯৫ মাস্ক পরে থাকেন, তাহলে তাকে ডবল মাস্কিং না পড়লেও চলবে। কেউ একটি বহু-স্তরযুক্ত এন৯৫ মাস্ক যেমন স্যাভলন এফএফপি২ এস মাস্ক পড়তে চান যাতে ইলেক্ট্রোস্ট্যাটিকভাবে চার্জযুক্ত মেল্ট-ব্লোন ফিল্টার সহ একটি উন্নত পাঁচ-স্তর ফিলট্রেশন ব্যবস্থা রয়েছে যা এর ফিল্টারিং ক্ষমতা বাড়ায়, তাহলে স্বচ্ছন্দেই তিনি সেটা করতে পারেন।

এছাড়াও, মাস্ক পরার আগে ও মাস্ক খোলার পরে হাতের স্বাস্থ্যবিধি`র বিষয়টিও চলে আসে। এবিষয়ে প্যাক-এ যে নির্দেশাবলী দেওয়া থাকে, সেগুলিকে মেনে চলা উচিত। আমাদের সচেতন হওয়া উচিত যে এটি কেবলমাত্র একটি প্রতিরোধমূলক মুখাবয়বের রেসপিরেটর হিসাবে কাজ করে না, এটি একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য একটি গুরুত্বপূর্ণ দিক হয়ে উঠেছে।

যাওয়ার আগে, একটি দ্রুত অনুস্মারক – মাস্ক পরার সময়, যে কোনও মাস্ক –

1. মাস্ক পরার আগে এবং পরে হাতের স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন।

2. সম্পূর্ণ সুরক্ষার জন্য সর্বোত্তম ফিট এবং টাইট সীল নিশ্চিত করুন – পাশে কোন ফাঁক ছাড়া।

3. আপনার নাকের রিজ থেকে আপনার চিবুকের নীচে কভারেজ নিশ্চিত করুন।

4. আপনার মাস্ক কে বারবার স্পর্শ বা সামঞ্জস্য করবেন না।

About Post Author

Total Page Visits: 145 - Today Page Visits: 2