October 6, 2022

কলকাতা দূরদর্শনে শুরু হল মেগা ধারা বাহিক “স্বরাজ”

নিজস্ব প্রতিনিধি –

১৪ অগাস্ট থেকে দূরদর্শনে শুরু হল ৭৫ পর্বের হিন্দি মেগা-ধারাবাহিক ‘স্বরাজ: ভারতের স্বাধীনতা সংগ্রামের সমগ্র গাথা’। ডিডি ন্যাশনাল চ্যানেলে রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এই ধারাবাহিকটি দেখানো হবে হিন্দিতে। ডিডি বাংলায় বাংলা ভাষায় এটি ২০ আগস্ট থেকে দেখানো হবে বলে জানালেন দূরদর্শনের (পূর্বাঞ্চল) অতিরিক্ত মহানির্দেশক (সিও) শ্রী সুধাংশু রঞ্জন। তিনি বলেন, এই মেগা-ধারাবাহিকে ১৪৯৮ খ্রীস্টাব্দে পর্তুগীজ পরিব্রাজক ভাস্কো দা গামা-র ভারতে আগমন থেকে শুরু করে ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ পর্যন্ত সময়ের পুরো ইতিহাস তুলে ধরা হয়েছে ৭৫টি পর্বে।
প্রসঙ্গত, গত ৫ অগাস্ট নতুন দিল্লির আকাশবাণী ভবনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ এই ধারাবাহিকটির শুভ সূচনা করেন। সেই মঞ্চে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডঃ এল মুরুগন।


মেগা-ধারাবাহিকটি হিন্দি ছাড়াও ইংরাজী এবং আরও ৯টি আঞ্চলিক ভাষায় সম্প্রচারিত হবে আগামী ২০ অগাস্ট থেকে। ধারাবাহিকের প্রত্যেক নতুন পর্ব ডিডি ন্যাশনালে রবিবার রাত ৯টা থেকে ১০টায় সম্প্রচারিত হওয়ার পাশাপাশি, এটির পুনঃপ্রচার করা হবে প্রত্যেক মঙ্গলবার, বৃহষ্পতিবার, শনিবার ও রবিবার। ধারাবাহিকটির শ্রুতি সংস্করণ প্রচারিত হবে আকাশবাণীতে প্রতি শনিবার সকাল ১১টায়। ইতিহাস সমৃদ্ধ এই ধারাবাহিকটি ডক্যুড্রামা বিন্যাসে পরিবেশিত হবে, যেখানে সূত্রধরের ভূমিকায় থাকবেন জনপ্রিয় অভিনেতা শ্রী মনোজ যোশী।
এই ধারাবাহিকে অশ্রুতনামা বেশ কয়েকজন স্বাধীনতা সংগ্রামীর জীবনালেখ্য নাট্যাকারে পরিবেশিত হবে। দেশের যুবসম্প্রদায়ের মধ্যে দেশাত্মবোধের জোয়ার ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এই ধারাবাহিকটি উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে আশা প্রকাশ করেন শ্রী রঞ্জন।


স্বরাজ ধারাবাহিকটির সঙ্গেই দূরদর্শন আরও তিনটি নতুন ধারাবাহিক পরিবেশন করতে চলেছে। সেগুলি হ’ল – ‘জয় ভারতী’, ‘কর্পোরেট সরপঞ্চ’ এবং ‘ইয়ে দিল মাঙ্গে মোর’। দেশাত্মোবোধ, নারী ক্ষমতায়ন প্রভৃতি বিষয় নির্ভর এই ধারাবাহিকগুলি সম্প্রচারিত হবে ডিডি ন্যাশনাল – এ সোম থেকে শুক্র – আগামী ১৫ অগাস্ট থেকে। অপর একটি মনোগ্রাহী ধারাবাহিকও শুরু হতে চলেছে – ‘সুর – ও কা একলব্য’ – সঙ্গীত বিষয়ক রিয়্যালিটি শো, যেটি নিবেদিত হবে বিখ্যাত গায়ক বাপ্পি লাহিড়ীর স্মৃতিতে। এই ধারাবাহিকটি প্রতি শনি ও রবিবার প্রাইম টাইমে সন্ধ্যা ৮টা থেকে ৯টা পর্যন্ত প্রদর্শিত হবে। শুরু হবে আগামী ১৪ অগাস্ট থেকে।

এছাড়াও রয়েছে স্টার্টআপ-কেন্দ্রিক অনুষ্ঠান – ‘স্টার্টআপ চ্যাম্পিয়ানস্‌ ২.০’। অনুষ্ঠানটি ডিডি ন্যাশনাল ও ডিডি নিউজ-এ সম্প্রচারিত হবে। ৪৬টি জাতীয় পুরস্কারপ্রাপ্ত স্টার্টআপ সংস্থার প্রচেষ্টা এবং সাফল্য এই অনুষ্ঠানে তুলে ধরা হবে। ডিডি নিউজে প্রতি শনিবার রাত ৯টায় এবং ডিডি ন্যাশনালে প্রতি রবিবার দুপুর ১২টায় দেখানো হবে। ডিডি ইন্ডিয়া-এ প্রতি শনিবার রাত ১০টায় অনুষ্ঠানটির ইংরাজী ভাষ্য সম্প্রচারিত হবে। এর পাশাপাশি, দূরদর্শনের সমস্ত আঞ্চলিক চ্যানেলের উন্নতিসাধনে সময়োপযোগী এবং আলোচনা-নির্ভর নিউজ শো-এর কথাও ভাবা হচ্ছে।

About Post Author

Total Page Visits: 49 - Today Page Visits: 1