December 1, 2022

কলকাতা যাদবপুর, আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের উদ্যোগে বিনামূল্যের শিক্ষা অ্যাপ ও কলেজ স্ট্রিট বই বাজারের কমদামে পুরানো বইয়ের হদিশ, আনুষ্ঠানিক উদ্বোধন হলো

শ্রীজিৎ চট্টরাজ – কলকাতা

যাদবপুর আলিয়া এবার আর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের একদল প্রাক্তনী ইতিমধ্যেই একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য সিলেবাস তৈরির অ্যাপ তৈরি করে বিনামূল্যে বিলির ব্যবস্থা করেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের প্রাক্তনী অভিষেক বিশ্বাস ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী কৃষ্টি দাসের জুটি সামাজিক দায়বদ্ধতার নজির সৃষ্টি করে ইতিমধ্যেই আলোড়ন তুলেছেন। এখন প্রান্তিক পরিবারের শিক্ষার্থীদের কাছে অনলাইন শিক্ষাক্রম পৌঁছে দেওয়ার এক নীরব বিপ্লব ঘটাতে চলেছেন এই দুই জুটি ও তাঁদের সহযোদ্ধারা। তারই শুভ সূচনা হলো মঙ্গলবার। মঙ্গলবার কলকাতার বই পাড়ায় মহাবোধি সোসাইটি মঞ্চে এবার আর এক উদ্ভাবনী মনের পরিচয় দিলেন ক্লাসরুট এর যোদ্ধারা। শুধু বিনামূল্যে পড়াশুনা নয়, থাকছে পৃথিবীর সবচেয়ে বড় পুরানো বইয়ের বাজার কলেজ স্ট্রিটকে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার কাজ। যেকোনো বিষয়ের বই অতি অল্প মূল্যে বাংলার ঘরে ঘরে পৌঁছে দেওয়ার পরিকল্পনা। শিক্ষার্থীদের পাশাপাশি লাভবান হবেন বই বিক্রেতারাও। মঙ্গলবার মহাবোধি মঞ্চে প্রথা মত অ্যাপের আত্মপ্রকাশ এবং এক সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়। বই বিক্রেতাদের হাতে ক্লাসরুটের প্রতীক যুক্ত টি শার্ট দেওয়া হয়।

অনুষ্ঠানে ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা ও সি ই ও অভিষেক বিশ্বাস ও সহ প্রতিষ্ঠাতা , সি ও ও কৃষ্টি দাস, সাহিত্যিক সিদ্ধার্থ সিংহ, প্রাক্তন ডব্লিউ বি সি এস আধিকারিক ও নগরের কথা লিটিল ম্যাগাজিনের কর্ণধার ব্যোমকেশ মজুমদার এবং অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলেন বঙ্গ সামাজিক আন্দোলনের পথ প্রদর্শক ও আই এস আই এর অধ্যাপক গর্গ চ্যাটার্জি। গর্গ চ্যাটার্জি তাঁর বক্তব্যে দেশের শিক্ষিত তরুণদের সামাজিক দায়বদ্ধতার প্রশংসা করে বলেন, করোনা’র সুযোগ নিয়ে বহুজাতিক সংস্থা শিক্ষার নানা অ্যাপ বানিয়ে ব্যাবসা করছে। ক্লাসরুট সেখানে স্বদেশী ব্যবসার নজির সৃষ্টি করুক। ছাত্রছাত্রীদের জন্য অ্যাপ বিনামূল্যে করলেও গবেষণা ও বিপণনের জন্য অর্থ দরকার। সেই অর্থ বিজ্ঞাপনের আকারে আনতে হবে সংশ্লিষ্ট বইয়ের বাজার থেকে। বিভিন্ন ব্যাংক শিক্ষার জন্য ঋণ দেয়, কিছু সংস্থা আছে বিদেশে পড়তে যাওয়ার সুযোগ করে দেয় । এই সব সংস্থার বিজ্ঞাপন নিয়ে ক্লাসরুটের ভিত্তি মজবুত করতে হবে।বাংলার স্বদেশী ব্যবসার একদিন ছিল জগৎজোড়া খ্যাতি। সেই স্বর্ণযুগ ফিরিয়ে আনতে সচেষ্ট হতে হবে। ক্লাসরুটের সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।

About Post Author

Total Page Visits: 120 - Today Page Visits: 1