August 14, 2022

গৃহস্থালির দৈনন্দিন প্রয়োজন এবং তার পেশাদারী সমাধান-জেমস আঙ্কেল

নিজস্ব প্রতিনিধি –

দৈনন্দিন জীবনে আমাদের গৃহস্থালির প্রাত্যহিক প্রয়োজনীয় বস্তু এবং কাজকর্মের তালিকাটা বেশ দীর্ঘ। সংসারের টুকিটাকি জিনিসপত্র আনার থেকে শুরু করে ফটোগ্রাফারের সঙ্গে দেখা করার কথা মনে রাখা,হিসাবপত্র রাখা, কর এবং রাজস্ব দেওয়া, ডাক্তার দেখানো, গৃহশিক্ষকের খোঁজ ,বেবিসিটার থেকে পূজারী ব্রাহ্মণ এর সঙ্গে যোগাযোগ করা ,কলের মিস্ত্রি ডেকে আনা, বাড়ির সব থেকে কাছের রাস্তার মেকানিকের সম্পর্কে খোঁজ রাখা, আকস্মিক বিপদের জন্য জরুরী ফোন নাম্বারগুলিকে হাতের কাছে রাখা-এসব করতে গিয়ে আমাদের বিরাট বিরাট খাতা রাখতে হয় অথবা বিস্তারিত তথ্য রাখতে গিয়ে নিজেদের মোবাইলের মেমোরি ভরিয়ে ফেলতে হয়।

এছাড়াও যেকোনো রকম প্রয়োজনে আমরা সব সময় বাড়ির আশেপাশের লোকেরই খোঁজ করি কেননা শহরের আরেক প্রান্ত থেকে কোন মিস্ত্রি আমার বাড়িতে কাজ করতে আসবে এটা আমাদের কাছে আশাতীত। বিশ্বাসযোগ্যতা, সহজলভ্যতা এবং চটজলদি সমাধান পাওয়ার কথা বিবেচনা করেই স্থানীয় মানুষকে পছন্দের তালিকার ওপর দিকে রাখা হয়। কিন্তু বর্তমানের দ্রুতলয়ের জীবনযাত্রায় আমাদের পক্ষে সকলের সঙ্গে যোগাযোগ রাখা কঠিন এমনকি নিজের এলাকাতেও প্রত্যেক প্রয়োজনীয় লোকের সম্পর্কে সমস্ত রকম খোঁজখবর রাখাটাও বেশ চাপের।

অন্যদিকে, স্বাধীন পেশাদার কাজের লোকের পক্ষেও সঠিক গ্রাহকের সঙ্গে তাদের দরকারের সময় গিয়ে পৌঁছে যাওয়াটা যথেষ্ট কঠিন। একমাত্র নামকরা এবং প্রতিষ্ঠিত পেশাদাররা ছাড়া বেশিরভাগ কাজের লোককেই আকস্মিক সুযোগ অথবা পরিচিত বৃত্তের সুপারিশের ওপর নির্ভর করতে হয়,কিম্বা রাস্তার ধারে, স্টেশনে,বাসস্টপে,চায়ের দোকানে কাজের জন্য এবং রোজগারের জন্য  অপেক্ষা করতে হয়।

এই সব সমস্যার মোকাবিলা করতেই এবং গার্হস্থ্য ক্রেতা এবং স্বনিযুক্ত পেশাদার কাজের লোকদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে ২০১৮ সালের ২৭  সেপ্টেম্বর “জেমস আঙ্কেল” (www.Jamesuncle.com) নামক এই অভিনব সার্চ ইঞ্জিনটি চালু করা হয় বলে জানান জেমস আঙ্কেল-এর প্রজেক্ট কো-অর্ডিনেটর পার্থপ্রতিম চক্রবতী। www.jamesuncle.com  সকলের সম্মিলিত মঞ্চ যেখানে একজন ক্রেতা তাঁর গার্হস্থ্য এবং পারিবারিক জীবনের যেকোনও প্রয়োজন এবং সমস্যার সমাধানের জন্য সঠিক কাজ জানা লোকের সন্ধান পেতে পারেন। একইরকমভাবে এই মঞ্চকে ব্যবহার করে স্বনির্ভর পেশাদার মানুষেরা সহজেই কাজের জন্য ডাক পেতে পারেন।

যে কোনও মানুষ খুব সহজেই শুধুমাত্র নিজের এলাকার নাম এবং কাজের নাম দিয়ে ওয়েবসাইট থেকে চাহিদামত পেশাদার ব্যক্তিদের সন্ধান পেতে পারেন। অথবা ৮৪৪ ৮৪৪ ০১৩১ এই নম্বর ডায়াল করে জেমস আঙ্কেল এর কাস্টমার কেয়ারের প্রতিনিধিদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন হোয়াটসঅ্যাপ এবং এসএমএস এর মাধ্যমে। লোক বেছে নেওয়া এবং তাদের সঙ্গে কাজের শর্ত ঠিক করার ব্যাপারেও গ্রাহকের পূর্ণ স্বাধীনতা থাকে।

শুধু তাই নয়, সম্প্রতি একটি বিশেষ ক্লিক টু কল নম্বর ০৩৩ ৪০৮৩ ৮৭৮৭ চালু করা হয়েছে জেমস আঙ্কেল ব্যবহারকারী (নথিভূক্ত পেশাদার)দের স্বার্থে, যাতে ফোন প্রাপকরা (০৩৩ ৪০৮৩ ৮৭৮৭ থেকে) জরুরী কাজের ফোনগুলি কে আলাদা করে চিহ্নিত করতে পারেন।

চলতি অতিমারী পরিস্থিতিতে যখন সকলের জন্য বাইরে যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে সে সময় www.jamesuncle.com আরও বেশি করে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। যাই হোক, এটাও উল্লেখ করা প্রয়োজন যখন ‘সামাজিক জমায়েতের’ স্থান নিচ্ছে ‘সামাজিক দূরত্ব’ তখন জেমস আঙ্কেলের এই ওয়েবসাইট প্রত্যেকটি গৃহস্থালির প্রয়োজন মিটিয়ে পেশাদারদের লাগাতার কাজের সুযোগ তৈরী করে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

জেমস আঙ্কেল এর কনসালটেন্ট সিদ্ধার্থ চক্রবর্তী বলেন,আগামী দিনে প্রতিটি স্বনিযুক্ত পেশাদারের জন্য আরও বেশি কাজের সুযোগ তৈরি এবং দৈনন্দিন চাহিদা পূরণ করতে www.jamesuncle.com প্রতিটি পরিবারের কাছে পৌঁছে যাবে বলে টিম জেমস আঙ্কেল আশাবাদী।

About Post Author

Total Page Visits: 460 - Today Page Visits: 2