August 17, 2022

জেড,এস,আই ১০৭তম প্রতিষ্ঠা দিবস পালন করতে চলেছে আগামী ১লা জুলাই ২০২২

নিজস্ব প্রতিনিধি –

জ্যুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া আগামী ১লা জুলাই ২০২২ সংস্থার ১০৭তম প্রতিষ্ঠা দিবস পালন করতে চলেছে। কেন্দ্রী বন-পরিবেশ ও জলবায়ু পরিবর্তন দপ্তরের কেবিনেট মন্ত্রী শ্রী ভূপেন্দ্র যাদব ও দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রী অশ্বিণী কুমার চৌবে এবং দপ্তরের সচিব শ্রীমতি লীনা নন্দন কলকাতায় এই অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানে অ্যানিমাল ডিসকভারিজ অ্যান্ড প্লান্ট ডিসকভারিজ ২০২১ শীর্ষক একটি গবেষণাগ্রন্থ প্রকাশিত হবে। জাতীয় ট্যাক্সনমি বিষয়ক জানকি আম্মল পুরস্কারও এই অনুষ্ঠানে প্রাপকদের হাতে তুলে দেওয়া হবে। প্রজাপতিদের উপর গবেষণামূলক একটি ওয়েবসাইটও সেইদিন আত্মপ্রকাশ করবে। প্রজাপতি ও মথ প্রজাতির পতঙ্গের বিষয়ে বিস্তারিত তথ্য সমৃদ্ধ এই গবেষণা ওয়েবসাইটটিতে থাকবে।

জেডএসআই ১৯১৬তে প্রতিষ্ঠিত জীব-বৈচিত্র নিয়ে গবেষণা প্রতিষ্ঠান কলকাতার সদর দপ্তর ছাড়াও দেশের ১৬ টি আঞ্চলিক দপ্তর থেকে সুবিশাল কর্মযজ্ঞ পরিচালনা করছে। বিগত এক দশকে সংস্থা ৪০৯৪টি প্রাণীর নতুন প্রজাতির সন্ধান পেয়েছে। পরিবেশের ক্ষতি না করে মশা নিবারণের জন্য বেশ গুরুত্বপূর্ণ প্রযুক্তি সংস্থা উদ্ভাবন করেছে। যা অদূর

ভবিষ্যতে বাণিজ্যিক উৎপাদন করা শুরু হবে। উড়িষ্যা উপকূলে অলিভ রিডলে প্রজাতির কচ্ছপ ও আন্দামান-নিকোবর দীপপুঞ্জের লেদারব্যাক কচ্ছপ নিয়েও গবেষণা চালিয়ে যাচ্ছে সংস্থা। এই সব গবেষণা নির্ভর ১৬টি সিরিজ সহ প্রায় ১৭ হাজার গ্রন্থ প্রকাশ করেছে জেডএসআই।

“গবেষণার ব্যপ্তি বিস্তৃত করার লক্ষ্যে জেডএসআই নিরন্তর দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সুসম্পর্ক রেখে চলে। লন্ডন, প্যারিস ও রাশিয়ার খ্যাতনামা প্রতিষ্ঠানের সঙ্গেও সম্পর্ক রয়েছে আমাদের। সংস্থার ১০৭তম প্রতিষ্ঠা দিবসে আমরা বর্ধমান বিশ্ববিদ্যালয় ও ওয়েস্টবেঙ্গল স্টেট ইউনিভার্সিটির সঙ্গে গবেষণা সমন্বয় সাধনের লক্ষ্যে দু’টি ‘মৌ’ চুক্তি সাক্ষর করবে,” ড: ধৃতী বন্দ্যোপাধ্যায়, অধিকর্তা, জেডএসআই জানান। তিনি আরও জানান শুধমাত্র গত ২০২১-এ ৫০০-এর বেশি নতুন প্রজাতি উদ্ভাবন করেছে জেডএসআই।

About Post Author

Total Page Visits: 37 - Today Page Visits: 1