August 14, 2022

দেশের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী পদ্ম পুরস্কার বিজয়ীকে নাগরিক সংবর্ধনা জানাল শহর কলকাতা

নিজস্ব প্রতিনিধি –

১২৬ বছর বয়সে  এখনও ঝকঝকে তরতাজা স্বামী শিবানন্দ মহারাজ। যোগার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য গত মার্চে পদ্মশ্রী  সম্মানে ভূষিত হয়েছেন ১২৬ বছরের স্বামীজি। পুরস্কার গ্রহণের মঞ্চে তাঁকে হাতজোড় করে নমস্কার করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার দেশের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী পদ্ম পুরস্কার বিজয়ীকে নাগরিক সংবর্ধনা জানাল শহর কলকাতা। বৃহস্পতিবার কলকাতার রবীন্দ্র সদনে এক অনুষ্ঠানে 
স্বামীজিকে সম্বর্ধনা জানানো হয় বারানসীর শিবানন্দ আশ্রমের ভক্তবৃন্দের পক্ষ থেকে। এছাড়া ছিল এক সাংস্কৃতিক। সম্বর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইন্সটিটিউট অফ কালচারের অধ্যক্ষ স্বামী সুপর্নানন্দ মহারাজ, রাজ্যের কৃষি মন্ত্রী শোভনদেব চট্টপাধ্যায় সহ বহু বিশিষ্ট মানুষ ও স্বামী শিবানন্দ বাবার ভক্তকুল। শিবানন্দ বাবা নিজেই এই ১২৬ বছর বয়সেও স্টেজে উঠে দাঁড়িয়ে প্রদীপ জ্বালিয়ে এবং বৈদিক মন্ত্র উচ্চারনের মাধ্যমে অনুষ্ঠানের সুচনা করেন। মন্ত্রী শোভনদেব চট্টপাধ্যায় বলেন, নিয়মিত শরির চর্চা ও যোগের মাধ্যমেই যে দীর্ঘজীবী হওয়া যায় শিবানন্দ বাবা তার এক উদাহরন। তিনি বাবার দীর্ঘায়ু কামনা করেন। শিবানন্দ বাবা সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, তিনি নিয়মিত যোগ চর্চার মাধ্যমেই এত বছর বেঁচে আছেন৷ তাই প্রত্যেক মানুষকে নিরোগ ও দীর্ঘায়ু হতে নিয়মিত যোগাভ্যাসের আবেদন করেন তিনি।
 অনুষ্ঠানের উদ্যোক্তাদের মধ্যে অন্যতম সঞ্জয় সর্বজ্ঞ বলেন,  বাবাজি তাদের কাছে অনুপ্রেরনা৷ তাকে সম্বর্ধনা জানাতে পেরে তারা খুবই খুশি।

About Post Author

Total Page Visits: 37 - Today Page Visits: 1