August 14, 2022

পরিচালক সৃজিত মুখার্জি তার ছবি মুক্তির প্রাক্কালে “শের দিল দি পিলিভিট সাগা” ছবির সাংবাদিক বৈঠক করলেন মূল অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীর উপস্থিতিতে

শ্রীজিৎ চট্টরাজ – কলকাতা

নেপাল সীমান্তে বাঘের আক্রমনে প্রাণ যায় বহু দরিদ্র গ্রামবাসীর। নেপালি সরকারের তরফে নিহত পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া হয় দেড় লাখ টাকা। ফলে বহু দরিদ্র পরিবারের পুরুষ সদস্য পরিবারের হাতে আর্থিক সাহায্য পাইয়ে দিতে ইচ্ছাকৃত বাঘের হাতে মৃত্যু বরণ করেন। এ এক মানবিক মূল্যবোধের নজির। আবার উত্তরপ্রদেশের পিলগিটে দরিদ্র পরিবারে প্রবীণরা যখন সংসারে বোঝা হয়ে যান, তখন সন্তানরা জঙ্গলে তাঁদের ছেড়ে আসেন বাঘের খাদ্য হিসেবে। পরে পরিবারের সদস্যরা সেইসব বাঘের অভুক্ত দেহাবশেষ চুপিসাড়ে এনে প্রশাসনের কাছে পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ হিসেবে দাবি করেন। অবশ্য এই নিয়ে বিতর্কও আছে। গ্রামের মানুষের দাবি, প্রবীণরা নিজেরাই ইচ্ছাকৃতভাবে বানপ্রস্থ নিয়ে বাঘের আক্রমণের শিকার হন। এই হৃদয়বিদারক সংবাদ পড়ে সৃজিত ছবির পরিকল্পনা করেন। বলিউডে তাঁর তৃতীয় ছবি তৈরি করেন শের দিল দি পিলভিট সাগা।

এই ছবিতে গুলজার লিখিত একটি গানে কণ্ঠ দেন সদ্য প্রয়াত কেকে। তাঁকে শ্রদ্ধা জানিয়ে সম্প্রতি একটি গান প্রকাশও করেন পরিচালক। সুরকার শান্তনু মৈত্র।bসোমবার দুপুরে মধ্য কোলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিকদের সঙ্গে মিলিত হলেন পরিচালক সৃজিত মুখার্জি। সঙ্গে ছবির প্রধান অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। এক কন্যার জনক পঙ্কজ বিহারের বারুণী গ্রামের পুরোহিত পরিবারের সন্তান।সঙ্গে কৃষিকাজেও পরিবারকে সাহায্য করতেন ।ছোটবেলায় এক মহিলা চরিত্রে অভিনয় করে গ্রামে প্রশংসা পান।bঅভিনয়ের ইচ্ছে তখন থেকেই। কিন্তু শুরুটা সহজ ছিল না। হোটেল ম্যানেজমেন্ট পড়েছেন।bসাত বছর কাজ করেছেন পাটনার সাততারা হোটেলে। সুতরাং সাংবাদিক বৈঠকে পরিচালক সৃজিত যখন বিহারী মাংস রান্নার এক মুখরোচক রেসিপি পঙ্কজ যে তৈরি করে খাইয়েছেন তার গল্প করেন, তখন বুঝতে অসুবিধে হয় না খাদ্য রসিক পঙ্কজের এই গুণ তাঁর অতীতের স্মৃতি।

পরিচালক সৃজিত আরও বলেন,আমি শহরের লোক। কিন্তু ছবিটি করতে গিয়ে গ্রাম্য ভাষা বা গ্রামের মানুষের জীবন শৈলীর ছোট ছোট কিছু সাজেশন পঙ্কজ আমাকে দিয়েছে। ফলে ছবিটি আরও শৈল্পিক হয়েছে। জবাবে পঙ্কজ বলেন, বাংলা সংস্কৃতি সম্পর্কে আমার আলাদা শ্রদ্ধা আছে। সৃজিত এই ছবির গঙ্গারাম চরিত্রের জন্য আমাকে যে নির্বাচিত করেছেন আমি আপ্লুত। ২০১২ সালে গ্যাংস অফ ওয়াসিমপুর ছবিতে এক নেতিবাচক ভূমিকায় পঙ্কজের অভিনয় এক জাতশিল্পীর পরিচয় এনে দেয়। ২০০৪ সালে ন্যাশানাল স্কুল অফ ড্রামার ছাত্র পঙ্কজ বলিউডে কাজ শুরু

করলেও গ্যাংস অফ ওয়াসিমপুর ছবি তাঁকে প্রতিষ্ঠা শুধু নয়, জাতীয় পুরস্কারের সম্মানও দিয়েছে।bসম্প্রতি মুক্তি প্রতীক্ষায় থাকা সৃজিতের এই ছবির বিষয়বস্তুতে আকৃষ্ট হয়েই ছবির গান রচনায় সম্মতি দেন গুলজার। সেকথাও জানালেন পরিচালক। তিনি বলেন, সত্যি ঘটনায় তিনি আকৃষ্ট হলেও ছবিটি কোনো ঘটনা আধারিত ছবি নয়। সিনেমার প্রয়োজনে সম্পূর্ণ কাল্পনিক অঞ্চল, কাল্পনিক চরিত্র চিত্রণ ও কাহিনীকে এক নায়কোচিত মোড়কে তুলে ধরেছি। কিন্তু বাস্তব প্রেক্ষিতকে গুরুত্ব দিয়েই।

পঙ্কজ ত্রিপাঠী নীরজ কবি ও সায়নী গুপ্তা অভিনীত সৃজিত মুখার্জি পরিচালিত শের দিল দি পিলভিট সাগা ছবির প্রযোজক ম্যাচ কাট প্রোডাকশন লিমিটেডের পক্ষে ভূষণ কুমার। ছবিটি নিবেদন করছে টি সিরিজ ফিল্মস এর পক্ষে গুলশান কুমার এবং রিলায়েন্স এন্টারটেনমেন্ট।

About Post Author

Total Page Visits: 52 - Today Page Visits: 1