November 29, 2022

প্রযুক্তি ও দক্ষতার মাধ্যমে শিক্ষা

নিজস্ব প্রতিনিধি –

রাজধানীর একটি নেতৃস্থানীয় মিডিয়া হাউস দ্বারা আয়োজিত “প্রযুক্তি ও দক্ষতার মাধ্যমে শিক্ষা” শীর্ষ সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে, প্র্যাক্সিস বিজনেস স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর চরণপ্রীত সিং বলেছেন যে ডুয়াল-ডিগ্রীর বিকল্পটি ভীতিকর হয়ে উঠবে, যদি এটি একটি গ্ল্যামারাস হয়ে যায়। বিকল্প তিনি “দ্বৈত ডিগ্রি: সুবিধা এবং চ্যালেঞ্জ” বিষয়ক একটি প্যানেলে অংশগ্রহণ করছিলেন, সাথে রূপমঞ্জরী ঘোষ, সদস্য, গভর্নিং কাউন্সিল, রামন রিসার্চ ইনস্টিটিউট, অধ্যাপক রাজেশ খান্না, সভাপতি, এনআইআইটি বিশ্ববিদ্যালয় এবং শ্রী সিদ্ধার্থ চতুর্বেদী, প্রো-চ্যান্সেলর, রবীন্দ্রনাথ। ঠাকুর বিশ্ববিদ্যালয় (RNTU)।
খুব সম্প্রতি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) যৌথ এবং দ্বৈত ডিগ্রি প্রোগ্রামের জন্য বিদেশী এবং ভারতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার জন্য প্রবিধান ঘোষণা করেছে, যার জন্য অনুষদের প্রশিক্ষণ প্রদান করা সহ। একটি দ্বৈত-ডিগ্রী প্রোগ্রামে, শিক্ষার্থী দুটি কোর্স অনুসরণ করতে পারে, এমনকি ভিন্ন অঞ্চলেও, একই সময়ে একই বা এমনকি ভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে এবং খুব জনপ্রিয়, বিশেষ করে ইউরোপে।
চিন্তাধারার বিষয়ে আরও বিশদভাবে প্রফেসর সিং যোগ করেছেন, “যদি আপনি NEP-এর দিকে তাকান, তাহলে এটি সামগ্রিক শিক্ষার ওপর এত জোর দেয়। আপনাকে শুধু একাডেমিক করতে হবে না, আপনাকে জীবন দক্ষতাও শিখতে হবে, আপনাকে খেলাধুলা এবং শিল্পও করতে হবে। একটি শিশু যদি দুই ডিগ্রি করছে তাহলে হোলিস্টিক অংশ কোথায়? আমি মনে করি এটি একটি নিয়মের পরিবর্তে একটি ব্যতিক্রম হিসাবে আরো প্রায়ই শুরু করা উচিত। আমার উদ্বেগের বিষয় হল যে আজ এমবিএ নতুন স্নাতক এবং আমি আশা করি দ্বৈত ডিগ্রি নতুন ডিগ্রি হয়ে উঠবে না কারণ তখন আপনি দুজনের জ্যাক কিন্তু কোনটিরই মাস্টার।
দ্বৈত ডিগ্রির চাকরির বাজারের সম্ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হলে, প্রফেসর সিং বলেন, “তাই, নিয়োগকারীর দৃষ্টিকোণ থেকেও, নিয়োগকারী এমন কাউকে চান যে এই সম্পর্কে কিছুটা জানে বা সত্যিই ভাল কিছু জানে, এটি অন্য একটি প্রশ্ন যা আপনাকে করতে হবে। উত্তর. আপনি জানেন যে শিল্প একটি সমজাতীয় ভর নয়, বিভিন্ন ধরণের সংস্থা রয়েছে এবং সংস্থাগুলির মধ্যে বিভিন্ন ধরণের লোক রয়েছে। সুতরাং, আমাদের এখানে একটি সর্বজনীনভাবে প্রযোজ্য তত্ত্ব থাকতে পারে না। তাছাড়া, আমি যদি ফলাফলের দিকে তাকাই, তাহলে ধরা যাক আপনি একটি সমন্বিত প্রযুক্তি এবং ব্যবস্থাপনা ডিগ্রি অর্জন করেছেন। এটার এখন খুব স্পষ্ট প্রয়োজন আছে। আপনি বিটেক করুন এবং তারপরে এমবিএ করুন বা আপনি একটি সমন্বিত করুন, যেখানে আপনি একটি বছর বা কিছু বাঁচাতে পারবেন, আমি মনে করি নিয়োগকারী উভয়েই খুশি তাই সেখানে কোনও বিভ্রান্তি নেই।
প্র্যাক্সিস জুলাই মাসে কলকাতায় তাদের ফ্ল্যাগশিপ পিজিডিএম কোর্সে এবং জানুয়ারি ও জুলাই মাসে তাদের কলকাতা ও ব্যাঙ্গালুরুতে তাদের ক্যাম্পাসে ডেটা সায়েন্স প্রোগ্রামে তাদের পিজিপিতে ভর্তি করে। আগামী বছরের শুরুর দিকে মুম্বাইতে ডেটা সায়েন্সের জন্য আরেকটি ক্যাম্পাস খোলা হবে।

About Post Author

Total Page Visits: 79 - Today Page Visits: 1