December 10, 2022

বাংলাদেশের শিল্পীদের কণ্ঠে ও উঠে আসছে বাংলার ঋষি চট্টোপাধ্যায়ের সুর

নিজস্ব প্রতিনিধি –

বাংলা গানে এপার-ওপারের মেলবন্ধন নতুন নয়। সেই সেতুপথ ধরেই এবার আবারও মিললেন দুই বাংলার শিল্পীরা। গীতিকার এবং সুরকার এপারের। আর দুই শিল্পী ওপার বাংলার। তৈরি হচ্ছে ১২টি গানের একটি পূর্ণাঙ্গ অ্যালবাম। উৎপল দাসের লেখা গানে সুর দিয়েছেন ঋষি চট্টোপাধ্যায়। গেয়েছেন বাংলাদেশের শিল্পী-দম্পতি এস এম খালেদ এবং রুমা খালেদ। দক্ষিণ কলকাতার এক স্টুডিয়োতে রেকর্ডিং-

এর ফাঁকে এই গান তৈরির নেপথ্য নিয়ে কথোপকথনে ঋষি বললেন, ইদানিং যে ধরনের বাংলা গান তৈরি হচ্ছে তার থেকে একটু অন্য ভাবনায় আসছে এই গানগুলি। আশির দশকের রোমান্টিক গানের ছোঁয়া যেমন রয়েছে, তেমনই রয়েছে সমসাময়িক জীবনের ওঠাপড়াও। সুরে এবং কথায় ধরা হয়েছে দুই বাংলার ছবিও। গীতিকার উৎপল দাস বললেন, আধুনিক সময়ের কথাই উঠে এসেছে গানের ভাষ্যে। ওপার বাংলা থেকে আসা শিল্পীযুগলের এটাই প্রথম কাজ কলকাতার সঙ্গে সম্মিলনে। তাঁরা সেই আনন্দ নিয়েই বললেন, দুই বাংলার সংস্কৃতির বন্ধন এমন কাজের মাধ্যমেই আরও সুদৃঢ় হয়। এই সাংস্কৃতিক মেলবন্ধন এবং আদানপ্রদান খুব জরুরি শিল্পীদের কাছে।

১২টি বাংলা গানের নতুন এই অ্যালবাম প্রকাশ পাবে ঋষি চট্টোপাধ্যায় অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে। প্রবাদ প্রতিম শিল্পী রামকুমার চট্টোপাধ্যায় পরিবারের কনিষ্ঠ প্রজন্ম, ঋষি ইতিমধ্যেই সুরকার হিসেবে বাংলা গানে প্রতিষ্ঠার ছাপ রেখেছে। উদীয়মান এবং জনপ্রিয় বহু শিল্পী তাঁর সুরে নতুন গান গেয়েছেন। এবার বাংলাদেশের শিল্পীদের কণ্ঠেও উঠে আসছে ঋষির সুরে ১২টি নতুন বাংলা গান।

About Post Author

Total Page Visits: 93 - Today Page Visits: 1