August 13, 2022

বাংলা টেলিভিশনে প্রথম “বাঙালিয়ানা টেলিথন” নিয়ে আসছে টিভি নাইন বাংলা

নিজস্ব প্রতিনিধি –

এই রবিবার চমক থাকছে TV9 বাংলার পর্দায়। ৬ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে বাংলা টেলিভিশনের ইতিহাসে এই প্রথম সম্প্রচারিত হবে “বাঙালিয়ানা টেলিথন”। ‘বাঙালিয়ানা টেলিথন’ সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির সাফল্য ও পিছিয়ে পড়া নিয়ে চুলচেরা আলোচনা ও আত্মসমীক্ষার মঞ্চ। বাঙালি ও বাংলা সাহিত্য-সংস্কৃতি, নবজাগরণ, গানবাজনা, থিয়েটার, রাজনীতি, শিল্প, মহিলাদের অধিকার নিয়ে খোলামেলা এই আলোচনায় অংশ নিচ্ছেন দেশ-বিদেশের বিশিষ্টজনেরা। বাঙালির অতীত-বর্তমান শুধু নয়, নতুন রোডম্যাপ নিয়েও জমবে আসর।

‘বাঙালিয়ানা টেলিথন’-এর প্রধান সঞ্চালক TV9 নেটওয়ার্কের সিইও বরুণ দাস। সঙ্গে থাকছেন গৌতম ঘোষ, অর্পিতা চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য ও ঋতাভরী চক্রবর্তী। স্টুডিয়ো ও ভার্চুয়াল প্ল্যাটফর্মে একের পর এক সেশন-এ যোগ দেবেন বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা। ‘বাঙালিয়ানা টেলিথন’-কে মোট ১১টি সেশনে ভাগ করা হয়েছে। চলবে রাত ১১ টা পর্যন্ত।

আধুনিক ভারতের ভিত তৈরি হয়েছিল বাঙালি ও ‘বাঙালিয়ানা’রই হাত ধরে। দেশের অনেক ‘প্রথম’-এর সূচনা এই বাংলায়। ফলে ‘বাঙালিয়ানা’র সৌরভ ছড়িয়ে পড়েছিল সারা ভারতে। সৃষ্টি ও কৃষ্টিতে অন্যান্য প্রদেশের বাসিন্দার থেকে এগিয়ে ছিলেন বাংলাবাসী। নতুনকে বরণ এবং তার জন্য যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা বাঙালির পরিচয়কে দিয়েছিল আলাদা মাত্রা।

দশকের পর দশক বাঙালির ছোঁয়ায় সমৃদ্ধ হয়েছে দেশ। শিল্প-বাণিজ্য, রাজনীতি, সাহিত্য থেকে সঙ্গীত– বাঙালির দাপট ছিল সর্বত্র। ‘বাঙালিয়ানা’র আলো পড়েছে বিশ্বের নানা প্রান্তেও। ‘বাঙালিয়ানা’র নানা দিক কাটাছেঁড়া করে বাঙালির অতীত-বর্তমান-ভবিষ্যৎ বিশ্লেষণেরই মঞ্চ হয়ে উঠবে TV9 বাংলার এই ‘বাঙালিয়ানা টেলিথন’। TV9 নেটওয়ার্কের সিইও বরুণ দাসের কথায়, ‘TV9 বাংলা বাঙালির গৌরবের খোঁজে অন্ততপক্ষে ১০ কোটি বাঙালিকে জাগিয়ে তুলতে চায়, জড়িয়ে নিতে চায় এই কর্মকাণ্ডে। বর্তমানে আলো ফেলে আলোচনা করতে চায় ভবিষ্যতের রোডম্যাপ নিয়েও। বিশিষ্ট বাঙালিদের নিয়ে তৈরি হচ্ছে একটি উপদেষ্টা কমিটিও। এই কমিটির সদস্যরা প্রত্যেকে নিজের নিজের ক্ষেত্রে এক একজন কিংবদন্তি। বাঙালিয়ানার পুনরুজ্জীবনে তাঁরা আমাদের সমৃদ্ধ করবেন এবং আমাদের গন্তব্যে পৌঁছনোর পথে সাহায্য করবেন।’

About Post Author

Total Page Visits: 83 - Today Page Visits: 2