November 29, 2022

মহাবঙ্গ মঞ্চে “বই ও বই” মেলার বিশেষ সংখ্যা উদ্বোধন হয়ে গেল

সত্যজিৎ চক্রবর্ত্তী – কলকাতা

মহাবঙ্গ মঞ্চে ‘বই ও বই মেলার’ বিশেষ সংখ্যা উদ্বোধন হয়ে গেল অনুষ্ঠানে ত্রিপুরা থেকে এসেছিল ‘ত্রিপুরা বাংলা একাডেমি’-এর সচিব কবি কৃষ্ণ কুসুম পাল, শান্তিনিকেতনের শিক্ষক ও সাহিত্যিক সন্তোষ খাঁ এবং মহাবঙ্গের সভাপতি তপন সাহা। উদ্বোধনী ভাষণে সচিব মিঃ পাল বাংলা ভাষা আন্দলনের উপর এক বৃহৎ আলোচনা করলেন তিনি বলেন পরাধীন ভারতে ইংরেজরা যে অত্যাচার করেছে। ইংরাজি ভাষার প্রভাব ফেলেছে, সেলুলার জেলে বন্দি করা ৩৮৫ জনের মধ্যে তিন ভাগের দুই ভাগ ছিল বাঙালী। ভাষা আন্দোলন নিয়ে বলতে গিয়ে তিনি মালভমের ভাষা আন্দলন, বাংলাদেশের স্বাধীনতার ভাষা আন্দলনের জন্য দু’জন ছাত্রর শহীদ, আসামের শিলচরে ভাষা আন্দোলন, কথা প্রসঙ্গে ত্রিপুরার ৩০০ বছরের, সেখানে ৭৫% বাঙালী, এর মধ্যেই উঠে পশ্চিমবঙ্গের ভাষা নিয়ে আলোচনা। সর্বশেষ কবি, লেখক সাহিত্যিক ও স্বাধীনতা আন্দোলনের প্রথম সারিতে যারা আছে তাদের নাম ও তাদের কাজকর্মের আলোচনা।

সাহিত্যিক সন্তোষ খাঁ বলেন শিক্ষার সঙ্গে সাহিত্য অঙ্গা-আঙ্গি ভাবে জড়িত তার বক্তব্যের উপর উঠে এসেছে। তার কথায় সুখ-দুঃখ আনন্দ মানব জীবনের ভাব প্রকাশ পায় সাহিত্য পঠন-পাঠনের মধ্য দিয়ে। সাহিত্য কালচারের একটা মেল-বন্ধন, প্রকৃতির সঙ্গে মানুষের মনে প্রবল ভাবে প্রভাব ফেলে, সাহিত্য মানুষের মনের উপর প্রভাব ফেলে, মনের উপর অন্তরায় সরিয়ে দিতে সাহায্য করে।

সর্বশেষ মহাবঙ্গর সভাপতি তপন সাহা বলেন বর্তমান অবস্থায় পিতা- সচেতন করার জন্য সিবাজীর ছোটবেলার জীবন কাহিনী তুলে ধরেন একটি ছোট্ট গল্পের মধ্যে তুলে ধরেন, সেটা হল একদিন ছোট্ট শিবাজীকে কয়েকটি কুকুর তাকে বিরক্ত করছে সে তখন কুকুর গুলিকে নিয়ন্ত্রণ করার কখনো কুকুরের লেজ পা সহ নানা অংগে আঘাত করছে পাড়ার প্রতিবেশী সিবাজীর মাকে বলে তোর ছেলেকে বারন করতে বলে সিবাজীর মা বলে আজ কুকুরের সঙ্গে করছে আগামী দিনে বাঘ-সিংহকে তাড়াবে না কে বলতে পারে।

About Post Author

Total Page Visits: 352 - Today Page Visits: 1