August 14, 2022

মানিকদার সঙ্গে’ TV9 বাংলা

নিজস্ব প্রতিনিধি –

সাত রাজার ধন এক মানিক। শিল্পসাম্রাজ্যে মণিমানিক্যে ঠাসা এক রত্নভাণ্ডার। ২ মে মানিক তথা সত্যজিৎ রায়ের জন্মের শতবর্ষ পূর্তি। সেই উপলক্ষে ১ মে, TV9 বাংলার নিউজ সিরিজের নিবেদন ‘মানিকদার সঙ্গে’। TV9 বাংলায় ‘মানিকদার সঙ্গে’র সম্প্রচার রবিবার রাত ১০টায় নিউজ সিরিজে। ফের দেখা যাবে ২ মে, সোমবারও।

জীবন থেকে গল্পের মানুষ খুঁজে খুঁজে বের করে সেলুলয়েডে ধরে রাখতেন জীবনের প্রতিরূপ। সত্যজিৎ রায় খুঁজে পেয়েছিলেন ‘পথের পাঁচালী’র করুণা বন্দ্যোপাধ্যায়, ‘অপুর সংসার’-এর শর্মিলা ঠাকুর, সৌমিত্র চট্টোপাধ্যায়, ‘জন অরণ্য’র প্রদীপ মুখোপাধ্যায়দের। আবার জহুরির চোখ ধৃতিমান চট্টোপাধ্যায়, দীপঙ্কর দে,বরুণ চন্দের অভিনয় ক্ষমতার তল মাপতে ভুল করেনি।

উত্তাল সাতের দশকে মুক্তি পেয়েছিল সত্যজিতের কলকাতা ট্রিলজি ‘প্রতিদ্বন্দ্বী’, ‘সীমাবদ্ধ’ ও ‘জন অরণ্য’। তিনটি ছবিতেই সত্যজিতের রাজনৈতিক চেতনা স্পষ্ট। যা সেই সময়কার পশ্চিমবঙ্গ বা ভারতের অন্যান্য অংশের বাম-ঘেঁষা প্রগতিশীলতার চেনা ছকে ধরা যায় না। ‘মানিকদার সঙ্গে’-তে TV9 বাংলার ক্যামেরার সামনে স্মৃতির ঝাঁপি খুলেছেন ‘প্রতিদ্বন্দ্বী’র সিদ্ধার্থ ধৃতিমান চট্টোপাধ্যায়, ‘সীমাবদ্ধ’র শ্যামল বরুণ চন্দ, ‘জন অরণ্য’র সোমনাথ প্রদীপ মুখোপাধ্যায়।

আছেন ‘সীমাবদ্ধ’ ছবিতেই ছোট্ট চরিত্রে দিয়ে সত্যজিতের সংসারে চলে আসা দীপঙ্কর দে। রয়েছেন ফেলুদাকে নিয়ে সত্যজিতের দুই ছবিরই তোপসে সিদ্ধার্থ চট্টোপাধ্যায় এবং শেষ দু’টি ছবির অভিনেত্রী মমতাশঙ্কর। কেমন ছিল সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর ইউনিটের সম্পর্ক বা তাঁর সঙ্গে অভিনেতা-অভিনেত্রীদের রসায়ন? ধৃতিমান চট্টোপাধ্যায় থেকে মমতাশঙ্কর– তুলে ধরেছেন সে সব। মানিকদার সঙ্গে কাটানো দিনগুলির কথা, সেই সব রোমাঞ্চকর বৃত্তান্ত।

শুধু বাবা হিসেবে নয়, তাঁকে শিক্ষক হিসেবেও নিবিড়ভাবে বছরের পর বছর দেখেছেন সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়। TV9 বাংলায় রায়বাড়ি, ফিল্ম ইউনিটের অন্তরঙ্গ মুহূর্তগুলি সন্দীপের মুখে। পেশার সূত্রে একাধিক বার সত্যজিতের মুখোমুখি হয়েছিলেন বিশিষ্ট সাংবাদিক শঙ্করলাল ভট্টাচার্য। ‘মানিকদার সঙ্গে’ সমৃদ্ধ শঙ্করলালের স্মৃতি-ভাষ্য। শঙ্করলালই এই অনুষ্ঠানের ভাষ্যকার।

About Post Author

Total Page Visits: 102 - Today Page Visits: 2