December 10, 2022

মুক্তির অপেক্ষায় পরিচালক সৌরীশ দে-র ছবি “জুতো”

নিজস্ব প্রতিনিধি –

কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন হয়ে গেল বাংলা ছবি জুতোর। তাঁর জীবন কাটে এক অদ্ভুত আবেগে। এক জোড়া জুতো ঘিরে। ঘোরের মতো কেটে যাওয়া দিনযাপনে সেই না-মানুষী প্রেমের পাশাপাশিই আছে মানুষী-ভালবাসা। কিন্তু জুতোর নেশায় মজে কোন খাতে বইবে চল্লিশের পথে হাঁটা জীবন? উত্তর দেবে ‘জুতো’। মাত্র আশি মিনিটের নির্বাক ছবি জুড়ে বোনা এক সহজ, সরল, কৌতুক মাখা গল্প। কথার ফুলঝুরি ছোটানো, জটিল কাহিনীর দুনিয়ায় এক অন্য রকম স্বাদ যার পরতে পরতে। পরিচালক সৌরীশ দে-র প্রথম ছবিতেই সংলাপহীন গল্প বলার সাহস। সুরজিৎ চন্দ ও স্নিগ্ধা

বিশ্বাসের প্রযোজনায় এ ছবি সেখান থেকেই অচেনা পথ ধরে। মুখ্য চরিত্রেরা-সহ প্রত্যেকেই নতুন মুখ। এক ঝলক তাজা হাওয়ার মতোই। আর তার সঙ্গে? নরম সিপিয়া টোনে ধরা ফেলে আসা সময়ের গন্ধ, হরেক শব্দের কোলাজে ফুটে ওঠা কথাহীন ভাষা এবং রংচঙে খুশিয়াল আমেজ।
ঘোরের মতো নেশা থেকে নীরব প্রেম, হতাশা থেকে আশার পথ ধরা, মাত্র আশি মিনিটে এ ছবি ছোটে এক অনুভূতি থেকে অন্য মেজাজে। শব্দশিল্পী গয়াধর নায়কের হাতে বোনা স্তব্ধতার ভাষায় জড়িয়ে থাকে গোটা গল্প। ২০১৭-এ যার বীজ বোনা শুরু, ২০১৯-এ কাজ শেষ করে এ বার দর্শকের সামনে আসার জন্য পুরোদস্তুর তৈরি সৌরীশের ছবি। ফুরফুরে মেজাজে এক অন্য স্বাদের গল্প বলতে আগামী ২৫শে নভেম্বর পর্দায় হাজির হচ্ছে ‘জুতো’। ছবিটি মুক্তি পাবে নজরুল তীর্থের পাশাপাশি গল্ফ ক্লাব রোডের ওহানা ক্যাফেতে। অভিনেতা পরিচালক তথাগত মুখোপাধ্যায় এবং ওহনা ফিল্ম ক্লাবের নেপথ্যে এই ছবিটি ওহনা ক্যাফেতে আগামী ২৫ শে নভেম্বর থেকে ১ লা ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক দিন একবার করে দেখানো হবে এই ছবিটি। ২৫ শে নভেম্বর ছবিটির প্রিমিয়ারের দিন হিসাবে রাখা হয়েছে ঐদিন উপস্থিত থাকবেন কিছু মুখ ও বধির দর্শক যারা এই ছবির প্রিমিয়ারের মূল অতিথি হিসেবে থাকবেন। পরিচালক আরো জানান যে শুধুমাত্র নজরুল তীর্থ ও ক্যাফে ওহনা ছাড়াও আরো দুই থেকে তিনটি জায়গায় ছবিটি দেখানোর ব্যবস্থা করা হচ্ছে খুব শীঘ্রই।

মুখ্য চরিত্রে: ভাস্কর দত্ত, চলন্তিকা গঙ্গোপাধ্যায়
পরিচালনা: সৌরীশ দে
প্রযোজনা: সুরজিৎ চন্দ ও স্নিগ্ধা বিশ্বাস
চিত্রগ্রহণ: রাজীব সেনগুপ্ত
শব্দশিল্পী: গয়াধর নায়ক
শিল্প নির্দেশক: সাগর দাশগুপ্ত ও উজ্জ্বল দাস
আবহসঙ্গীত: সাহেব চক্রবর্তী

About Post Author

Total Page Visits: 75 - Today Page Visits: 1