December 10, 2022

সাংবাদিকতার আলিন্দ থেকে এই প্রথমবার নিজের বই নিয়ে হাজির সাংবাদিক শুক্তি মুন্সী

নিজস্ব প্রতিনিধি –

“একান্তে বিশিষ্ট বাঙালি”এক বই, নানা বিশিষ্টজনের আলাপচারিতা, সূত্রধর শুক্তি মুন্সী। সাংবাদিকতার আলিন্দ থেকে এই প্রথমবার নিজের বই নিয়ে হাজির শুক্তি।
সম্প্রতি শুক্তি মুন্সী এর একান্তে বিশিষ্ট বাঙালি বইটি প্রকাশিত হল অবনীন্দ্র সভাঘরে।উপস্থিত ছিলেন দেবেশ চট্টোপাধ্যায়, রুমকি চ্যাটার্জি, ঋদ্ধি বন্দোপাধ্যায়, শুক্তি মুন্সী, ফাল্গুনী চ্যাটার্জি, প্রণতি ঠাকুর, অর্ণব বন্দোপাধ্যায়।

বইটার প্রকাশক পূর্ণ প্রতিমা প্রকাশনী।বইতে মোট ষোলোটা সাক্ষাৎকার আছে এঁদের মধ্যে জয় সরকার, ঋতুপর্ণা সেনগুপ্ত, ডোনা গাঙ্গুলি, ধৃতিমান চট্টোপাধ্যায়,দেবেশ চট্টোপাধ্যায়, সন্দীপ রায়, দেবজ্যোতি মিশ্র, প্রণতি ঠাকুর, পাওলি দাম, রূপঙ্কর বাগচী, শাশ্বত চট্টোপাধ্যায়, ঋদ্ধি বন্দোপাধ্যায় প্রমুখ।

শুক্তি মুন্সীর জন্ম বারাকপুরে। বাবা দীনেন্দ্রনারায়ণ মুন্সী, মা রণিতা মুন্সী। প্রাথমিক শিক্ষা বারাকপুর উচ্চ বালিকা বিদ্যালয়ে। রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজ থেকে বাংলায় স্নাতক। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণমাধ্যমে স্নাতকোত্তর হন। পরে রাজেন্দ্রপ্রসাদ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে গণমাধ্যমে ডিপ্লোমা ডিগ্রি লাভ করেন। কিছুদিন বিভিন্ন পত্র-পত্রিকায় কাজ করেন।

রাজনৈতিক, সামাজিক, শিক্ষা বিষয়ে নানা সংবাদ লেখেন। এরপর বাংলা ইন্ডিয়া টুডে পত্রিকায় সাব-এডিটর রূপে যোগ দেন। সংস্কৃতি, সিনেমা সংক্রান্ত বিভিন্ন লেখা লিখে থাকেন। কাজের সূত্রে বিভিন্ন ধারার গুণীজনের সঙ্গে লেখিকার যোগাযোগ ঘটে। সেইসূত্রে তাঁদের কথা নিয়েই এই ‘একান্তে বিশিষ্ট বাঙালি’ বইটি।

লেখার পাশাপাশি শুক্তির আরও একটি প্রাণপ্রিয় বিষয় সঙ্গীত। মাতামহ পরেশচন্দ্র লাহিড়ীর আগ্রহে গান হাতেখড়ি। প্রথমে বিশ্বনাথ সেনগুপ্ত ও পরে অরূপ মুখোপাধ্যায়ের তত্ত্বাবধানে রবীন্দ্রসঙ্গীত শিখেছেন। ছোটদের রবীন্দ্রগানের অ্যালবাম ‘রবিরেখা’ প্রকাশিত হয়েছে বছর কয়েক আগে। শুক্তি লেখালিখি আর সঙ্গীতের মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে স্বচ্ছন্দবোধ করেন।

শুক্তি মুন্সী বললেন,” এই প্রথম বই এর কাজ করলাম। ভালো লাগছে এত গুলো সাক্ষাৎকার এক জায়গায় একত্রিত করতে পেরেছি। পরবর্তী বইয়ে আরো অনেকের সাক্ষাৎকার দেওয়ার ইচ্ছা রইল। আশা করি পাঠকদের বিশিষ্ট জনেদের জার্নির গল্প পড়তে ভালোই লাগবে।”

About Post Author

Total Page Visits: 144 - Today Page Visits: 2