August 14, 2022

MSDE তার মহিলা কর্মচারীদের জন্য তার স্কিল ইন্ডিয়া স্ব-প্রতিরক্ষা প্রশিক্ষণ কর্মশালা শুরু করেছে; অন্যান্য মন্ত্রণালয় এবং বিভাগগুলিকে লক্ষ্য করে এটিকে স্কেল করার লক্ষ্য

নিজস্ব প্রতিনিধি –

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দূরদর্শী প্রোগ্রাম ‘মিশন কর্মযোগী’-এর সাথে সারিবদ্ধভাবে, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক আজ পাঁচ দিনের আত্মরক্ষা প্রশিক্ষণের উদ্বোধন করেছে – “মেরি সুরক্ষা, মেরি জিম্মেদারি ” অনুষ্ঠানটি ক্রীড়া, শারীরিক শিক্ষা, ফিটনেস এবং অবসর দক্ষতা কাউন্সিল (এসপিইএফএল-এসসি) দ্বারা সংগঠিত হয়েছে এবং 50 টিরও বেশি মহিলার অংশগ্রহণ প্রত্যক্ষ করেছে। শ্রী নরেন্দ্র মোদীর মিশন কর্মযোগী’ হল এমন এক ধরনের উদ্যোগ যা সরকারি কর্মচারীদের চিন্তাভাবনা এবং দৃষ্টিভঙ্গির আধুনিকীকরণের সময় সক্ষমতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

এই আত্মরক্ষা প্রোগ্রামটি SPEFL-SC দ্বারা ডিজাইন করা হয়েছে বিশ্বের সেরা ফাইটিং সিস্টেম যেমন ক্রাভ মাগা, কালি, সিলাট, উইং চুন এবং অন্যান্যের উপর ভিত্তি করে। প্রশিক্ষকরা পরিস্থিতিগত সচেতনতার সাথে বিশ্বের সেরা কৌশল শেখানোর বিশেষজ্ঞ। এই কৌশলগুলি 15 বছরের অভিজ্ঞতা সহ যুদ্ধ বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা হয়েছে, এবং হুমকির মধ্যে শিখতে এবং কার্যকর করা সহজ।

প্রশিক্ষণ কর্মসূচীর লক্ষ্য হল হুমকিমূলক পরিস্থিতি মোকাবেলা করার জন্য একটি সুরক্ষা ব্যবস্থার সাথে মহিলাদের সজ্জিত করা। লক্ষ্য হল যৌন নিপীড়ন, অপহরণ, শ্লীলতাহানি, গুন্ডামি ইত্যাদির মতো বাস্তব জীবনের পরিস্থিতি থেকে নিজেদের রক্ষা করতে তাদের ক্ষমতায়ন করা এবং সক্ষম করা। আত্মরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারীদের একাধিক আক্রমণের পরিস্থিতি মোকাবেলা করতে শেখানো হচ্ছে, বিশেষ করে ছিনতাই।

অধিকন্তু, মহিলাদেরকে ছুরি ও পিস্তল-চালিত আক্রমণের মোকাবিলা করার জন্য প্রতিদিনের জিনিসগুলি দিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যা সম্ভাব্য হত্যাকারীর বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। অধিকন্তু, প্রশিক্ষণে চড়, ঘুষি, রাস্তার স্মার্টনেস এবং নির্ভয়া সেলফ ডিফেন্স কিট ব্যবহারের বিরুদ্ধে প্রতিরক্ষা সংক্রান্ত টিপসও অন্তর্ভুক্ত রয়েছে।

শ্রী রাজেশ আগরওয়াল, MSDE সেক্রেটারি, মিসেস অনুরাধা ভেমুরি, যুগ্ম-সচিব, MSDE, শ্রী অতুল কুমার তিওয়ারি, অতিরিক্ত সচিব, MSDE, শ্রীমতি প্রভা শর্মা, আন্ডার সেক্রেটারি, MSDE এবং শ্রী তাহসিন জাহিদ, সিইও-এর উপস্থিতিতে উদ্বোধন করেন। , খেলাধুলা, শারীরিক শিক্ষা, ফিটনেস এবং অবসর দক্ষতা কাউন্সিল (SPEFL-SC)

এই ধরনের উদ্যোগ নিয়ে, MSDE সক্রিয়ভাবে মহিলাদের জন্য একটি নিরাপদ কাজের পরিবেশ তৈরির দিকে অগ্রসর হচ্ছে৷ অতিরিক্তভাবে, অংশগ্রহণকারীদের সুরক্ষা গিয়ারে সজ্জিত করার জন্য, অংশগ্রহণের শংসাপত্রের সাথে সমস্ত অংশগ্রহণকারীদের মধ্যে নির্ভয়া সেলফ ডিফেন্স কিটও বিতরণ করা হবে।

About Post Author

Total Page Visits: 57 - Today Page Visits: 1