August 11, 2022

“TV9 বাংলায় ‘বাঙালিয়ানা”

নিজস্ব প্রতিনিধি –

দশ কোটি বাঙালিকে জড়িয়ে ‘বাঙালিয়ানা’র অতীত-বর্তমান দেখে নিতে চায় TV9 বাংলা। কোথায় দাঁড়িয়ে আছে ‘বাঙালিয়ানা’, ভবিষ্যতের পথনির্দেশ বা কী, সেটা জানা এবং জানানোও TV9 বাংলার লক্ষ্য। সারা বছর ‘বাঙালিয়ানা’ সংক্রান্ত একের পর এক অনুষ্ঠান দেখানো হবে আমাদের চ্যানেলে।

আধুনিক ভারতের ভিত তৈরি হয়েছিল বাঙালি ও ‘বাঙালিয়ানা’রই হাত ধরে। দেশের অনেক ‘প্রথম’-এর সূচনা এই বাংলায়। ফলে ‘বাঙালিয়ানা’র সৌরভ ছড়িয়ে পড়েছিল সারা ভারতে। সৃষ্টি ও কৃষ্টিতে অন্যান্য প্রদেশের বাসিন্দার থেকে এগিয়ে ছিলেন বাংলাবাসী। নতুনকে বরণ এবং তার জন্য যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা বাঙালির পরিচয়কে দিয়েছিল আলাদা মাত্রা।

দশকের পর দশক বাঙালির ছোঁয়ায় সমৃদ্ধ হয়েছে দেশ। শিল্প-বাণিজ্য, রাজনীতি, সাহিত্য থেকে সঙ্গীত– বাঙালির দাপট ছিল সর্বত্র। ‘বাঙালিয়ানা’র আলো পড়েছে বিশ্বের নানা প্রান্তেও। এখনও অসংখ্য বঙ্গসন্তান উজ্জ্বল করে তুলছেন নিজের নিজের ক্ষেত্র। ‘বাঙালিয়ানা’র নানা দিক কাটাছেঁড়া করে বাঙালির অতীত-বর্তমান-ভবিষ্যৎ বিশ্লেষণেরই মঞ্চ হয়ে উঠবে TV9 বাংলা। 

‘বাঙালিয়ানা’র হালহকিকত বুঝে নেওয়ার জন্য TV9 বাংলা স্মরণ করছে গোপালকৃষ্ণ গোখলের মন্তব্য– ‘হোয়াট বেঙ্গল থিংকস টুডে, ইন্ডিয়া থিংকস টুমরো’। বাঙালির এই তকমার নেপথ্যে ছিল সমৃদ্ধ ইতিহাস। তা কি আজ শুধু অলস স্মৃতি রোমন্থনের বিষয় হয়েই রয়ে গিয়েছে? ব্যক্তিগত স্তরে সফল বাঙালির অভাব এখনও নেই। কিন্তু সামনের সারিতে থাকা জাতি হিসেবে বাঙালির প্রাসঙ্গিকতা এখন কি আর নেই? TV9 বাংলার ‘বাঙালিয়ানা’ অনুষ্ঠানে চলবে তারও চুলচেরা আলোচনা-বিশ্লেষণ। কী ভাবে বাঙালি আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন ফিরে পাবে, পথনির্দেশ থাকবে তার। এর জন্য বিশ্বব্যাপী একটি মঞ্চও গড়ে তুলতে চায় TV9 বাংলা। বিশ্বের নানা প্রান্তে ছড়ানো কৃতী বঙ্গসন্তানরা থাকবেন সেই মঞ্চে। শুরু হবে নতুনের খোঁজও।

১৪ জানুয়ারি TV9 বাংলার প্রথম বর্ষপূর্তিতে সম্প্রচারিত হয়েছে ‘বাঙালিয়ানা’ ম্যানিফেস্টো‘। ‘বাঙালিয়ানা’ কী, দু-এক কথায় তুলে ধরছেন TV9 বাংলার ‘বাঙালিয়ানা’ উপদেষ্টা কমিটির বিশিষ্ট সদস্যরা। সম্প্রচারিত হচ্ছে TV9 নেটওয়ার্কের সিইও বরুণ দাসের বক্তব্যও।

সময়ের সঙ্গে ‘বাঙালিয়ানা’র রূপ বদলেছে বারবার। ভাষা, শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, শিল্পকলা, সঙ্গীত, রাজনীতি, পোশাক, রীতিনীতি, আচার-ব্যবহার– সব কিছুর বদল ঘটছে প্রতিদিন। TV9 বাংলা ‘বাঙালিয়ানা’র প্রকাশ ও পরিবর্তন নিয়ে টেলিভিশনের পর্দায় ৬ ঘণ্টার অনুষ্ঠান জড়ো করছে দেশ-বিদেশে ছড়িয়ে থাকা বিশিষ্ট বঙ্গসন্তানদের। আগামী ৬ ফেব্রুয়ারি, ‘বাঙালিয়ানা টেলিথন’-এর মঞ্চে। বাঙালিয়ানা টেলিথন অনুষ্ঠানে পৌরোহিত্য় করবেন TV9 নেটওয়ার্কের সিইও বরুণ দাস। সঙ্গে থাকবেন চার বিশিষ্ট কো-হোস্ট– অর্পিতা চট্টোপাধ্যায়, গৌতম ঘোষ, ঋতাভরী চক্রবর্তী, অনির্বাণ ভট্টাচার্য। বাঙালিয়ানার স্বরূপ, নবজাগরণ, শিল্পের আজ-কাল, সাহিত্য, চলচ্চিত্র, সঙ্গীত, নাটক, জাতীয় রাজনীতিতে বাঙালির প্রাসঙ্গিকতা, বাঙালিয়ানার নারীর মতো বিভিন্ন বিষয়ে আলো ফেলবেন বিশিষ্টজনেরা।

‘বাঙালিয়ানা টেলিথন’-এর পরই শুরু হয়ে যাবে বাঙালিয়ানা কনক্লেভ-এর তোড়জোড়। ফের আলো পড়বে বঙ্গজীবনের অলিগলিতে। ৬ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ সম্প্রচারিত হবে বাঙালিয়ানা সংক্রান্ত নানা অনুষ্ঠান।

বাঙালির আজ-কাল-পরশু নিয়ে দিনভর আলোচনার আসরও বসাচ্ছে TV9 বাংলা। ২৬ মার্চ সেই আসরেও থাকবেন দেশে-বিদেশে প্রতিষ্ঠিত বাঙালিরা। এখানেই শেষ নয়। স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক নানা ঘটনার প্রেক্ষাপটে ‘বাঙালিয়ানা’ নিয়ে চলবে অনুসন্ধান ও সমীক্ষা। নতুন করে আতসকাচের তলায় রাখা হবে বাঙালির সৃষ্টি ও কৃষ্টিকে। বছরজুড়ে প্রতি রবিবার একটি বিশেষ সাপ্তাহিক অনুষ্ঠানও দেখানো হবে চ্যানেলে।

About Post Author

Total Page Visits: 283 - Today Page Visits: 3